uday vawalkarবেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব ২০১৫

২য় দিনে পণ্ডিত উদয় ভাওয়ালকর

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সবচাইতে প্রাচীন শাখাগুলোর একটি ধ্রুপদ। কিংবদন্তী শিল্পী মিঞা তানসেনের হাতে এই শাখাটি সমৃদ্ধি লাভ করে। পরবর্তীতে খেয়ালের প্রচলন বৃদ্ধি পেলে সঙ্গীত জগতে ধ্রুপদের প্রাধান্য কিছুটা হ্রাস পেলেও সমজদারদের কাছে ধ্রুপদী আলাপ ও লয়কারির এক অন্যরকম আকর্ষণ আছে। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত এ বারের শাস্ত্রীয়সঙ্গীত উৎসবে ধ্রুপদ পরিবেশন করবেন প্রখ্যাত শিল্পী পণ্ডিত উদয় ভাওয়ালকার।

উদয় ভাওয়ালকরের জন্ম ভারতের মধ্যপ্রদেশের উজ্জয়নীতে। বড়বোনের কাছে আল্প বয়সে সঙ্গীতের প্রাথমিক শিক্ষা লাভ করেন তিনি। ১৫ বছর বয়সে ভূপালের ধ্রুপদ কেন্দ্র থেকে তিনি বৃত্তি পান। পরবর্তীতে মুম্বাইতে প্রখ্যাত ডাগর পরিবারের সাথে তাঁর আলাপ হয়। এই ডাগর পরিবার ১৯ প্রজন্ম ধরে ধ্রুপদের চর্চা করে আসছে।

১৯৮৭ সালে উদয় ভাওয়ালকর প্রথম জনসমক্ষে সঙ্গীত পরিবেশন করেন। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাগর ঘরানার প্রখ্যাত ধ্রুপদিয়া ওস্তাদ নাসির আমিনুদ্দিন ডাগর। ওস্তাদ নাসির আমিনুদ্দিন ডাগর উদয় ভাওয়ালকরের পরিবেশনায় মুগ্ধ হয়ে তাঁকে স্বর্ণপদক দিয়ে পুরস্কৃত করেন।

পণ্ডিত উদয় ভাওয়ালকর পরবর্তীতে ডাগর ঘরানার দুই গণী শিল্পী ওস্তাদ জিয়া ফরিদুদ্দিন ডাগর এবং ওস্তাদ জিয়া মহিউদ্দিন ডাগর-এর কাছে তালিম নেন। সঙ্গীত সাধনায় তিনি ডাগরদের পথ অনুসরণ করে আসছেন এবং ভারতবর্ষের প্রাচীন ঐতিহ্যকে ধারণ করেছেন।

সাতদিন/এমজেড

২৪ নভেম্বর ২০১৫

সঙ্গীত

 >  Last ›