Ajoy-Chakrabartyবেঙ্গল শাস্ত্রীয়সঙ্গীত উৎসব ২০১৫

২য় দিনে পণ্ডিত অজয় চক্রবর্তী

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী বেঙ্গল আয়োজিত উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে সঙ্গীত পরিবেশন করবেন। বেঙ্গল আয়োজিত উচ্চাঙ্গসঙ্গীতের প্রতিটি উৎসবেই তিনি অংশগ্রহন করেছেন।

বিখ্যাত পাতিয়ালা ঘরনার গায়ক অজয় চক্রবর্তীর জন্ম ১৯৫৩ সালে। কলকাতার হিন্দু ব্রাহ্মন পরিবারে জন্ম গ্রহন করা অজয় চক্রবর্তী ছোটবেলা থেকেই সঙ্গীত চর্চার উপযোগী পরিবেশ পেয়ে এসেছেন। তিনি পড়াশুনা করেছেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে তিনি প্রথম শ্রেণীতে স্নাতক ডিগ্রি লাভ করেন।

পাতিয়ালা ঘরনার বিখ্যাত গায়ক ওস্তাদ বড় গুলাম আলী খাঁ-এর পুত্র মনোয়ার আলী খাঁ-এর কাছে তালিম নেন অজয় চক্রবর্তী। এ ছাড়াও বিভিন্ন জনের কাছে বিভিন্ন সময়ে তালিম নিয়েছেন তিনি। উচ্চাঙ্গ সঙ্গীতের বিভিন্ন শাখা—খেয়াল, ঠুমরী, গজল ইত্যাদিতে তিনি অসামান্য দক্ষতা অর্জন করেন। পাশাপাশি রাগপ্রধান বাংলা গান ও আধুনিক বাংলা গান গেয়েও তিনি খ্যাতি অর্জন করেছেন।

পণ্ডিত অজয় চক্রবর্তীকে ২০১১ সালে ‘বদ্মশ্রী’ উপাধিতে ভূষিত করা হয়। এ ছাড়া তিনি ১৯৮৯ সালে ‘ন্যাশনাল এওয়ার্ড’, ১৯৯৩ সালে ‘কুমার গন্ধর্ভ এওয়ার্ড’, ২০০০ সালে ‘সংগীত নাটক একাডেমি এওয়ার্ড’ এবং ২০১২ সালে ‘বঙ্গ বিধুসন’ পুরস্কার লাভ করেন।

তিনি কোলকাতায় ‘শ্রুতিনন্দন’ নামে একটি সঙ্গীতবিদ্যালয় প্রতিষ্ঠা করেন। ১৯৯৭ সালে এই বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এতে সঙ্গীত শিক্ষার পাশাপাশি উচ্চাঙ্গসঙ্গীত নিয়ে গবেষণা পরিচালনা করা হয়।

সাতদিন/এমজেড

২৪ নভেম্বর ২০১৫

সঙ্গীত

 >  Last ›