balamuralikrishna২য় দিনে যুগলবন্দী পরিবেশন করবেন

বালমুরালী কৃষ্ণ ও রনু মজুমদার

আসন্ন বেঙ্গল শাস্ত্রীয়সংগীতের উৎসবে কন্ঠসংগীত ও বাঁশির যুগলবন্দী পরিবেশন করবেন প্রখ্যাত উচ্চাঙ্গ-কন্ঠসংগীতশিল্পী পণ্ডিত বালমুরালী কৃষ্ণ এবং বংশিবাদক পণ্ডিত রনু মজুমদার। ২৭ নভেম্বর ২০১৫ তারিখ থেকে ঢাকার আর্মি স্ট্যাডিয়ামে শুরু হতে যাওয়া এই উৎসবের ২য় দিনে এই অভিনব যুগলবন্দী পরিবেশিত হবে।

পদ্মভূষণ পদকপ্রাপ্ত কর্নাটকী ঘরানার বিখ্যাত শিল্পী পণ্ডিত মঙ্গলাম্পালি বালমুরালী কৃষ্ণ’র জন্ম ১৯৩০ সালের ৬ জুলাই। ফরাসী সরকার তাঁকে ‘শেভেলিয়ার অফ দ্য অর্দেস দেস আর্টস এত দেস লেটার্স’ পুরস্কারে ভূষিত করেছেন ২০০৫ সালে।

অপরদিকে পণ্ডিত রণেন্দ্র মজুমদার, যিনি রনু মজুমদার নামেই বেশি পরিচিত, বর্তমান সময়ের একজন খ্যাতিমান বংশিবাদক। পিতা ভানু মজুমদারের কাছে হাতেখড়ি হওয়ার পর তিনি পণ্ডিত লক্ষণ প্রসাদ জয়পুরওয়ালে’র কাছে কন্ঠসংগীতে তালিম নেন। এ সময় জয়পুরওয়ালে’র উৎসাহে তিনি বাঁশির প্রতি ঝুঁকে পড়েন এবং আরও পরে পণ্ডিত বিজয় রাঘব রাও-এর তত্ত্বাবধানে তিনি মঞ্চে বাজাতে শুরু করেন।

এই দুই বিখ্যাত শিল্পী একই সাথে মঞ্চে পারফর্ম করে ইতোমধ্যে শ্রোতাদের মন জয় করেছেন। এবারে বাংলাদেশের দর্শোক-শ্রোতারা তাঁদের যুগলবন্দী উপভোগের সুযোগ পাচ্ছেন।

সাতদিন/এমজেড

২৬ নভেম্বর ২০১৫

সঙ্গীত

 >  Last ›