Ustad_rashid_khanবেঙ্গল শাস্ত্রীয়সংগীত উৎসব ২০১৫

৫ম দিনে ওস্তাদ রশিদ খান-এর পরিবেশনা

আগামী ২৭ নভেম্বর ২০১৫ তারিখ থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে শুরু হতে যাওয়া বেঙ্গল শাংস্ত্রীয়সংগীত উৎসবের ৫ম ও শেষ দিন মঞ্চে আসবেন উচ্চাঙ্গসংগীতের বিখ্যাত শিল্পী ওস্তাদ রশিদ খান।

ভারতীয় শাস্ত্রীয়সঙ্গীতের জগতে জীবীত শিল্পীদের মধ্যে সবচাইতে জনপ্রিয়দের একজন রশিদ খাঁ। রামপুর-সহসোয়ান ঘরানার এই গুণী কন্ঠশিল্পী’র জন্ম ১৯৬৬ সালের ১ জুলাই। শিল্পী ওস্তাদ ইনায়েত হোসেইন খাঁ এই ঘরানা প্রতিষ্ঠা করেন, যিনি ছিলেন রশিদ খাঁ-এর বাবার দাদা।

ভারতের উত্তর প্রদেশে ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবারে জন্ম নেওয়া রশিদ খাঁ অল্প বয়স থেকেই নানা (মায়ের চাচা) নিসার হুসাইন খাঁ-এর কাছে তালিম নিতে শুরু করেন। চাচা ওস্তাদ গুলাম মুস্তফা খাঁ-এর কাছেও তিনি তালিম নেন। তবে তিনি মূলত নিসার হুসাইন খাঁ-এর কাছেই তালিম নেন।

মাত্র ১১ বছর বয়সে তিনি প্রথম মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন। ১৪ বছর বয়সে তিনি ওস্তাদ নিসার হুসাইন খাঁ-এর সাথে কোলকাতায় আসেন এবং আইটিসি সঙ্গীত রিসার্চ একাডেমি-তে যোগ দেন। ১৯৯৪ সালে তিনি এই প্রতিষ্ঠানের একজন সঙ্গীতজ্ঞ হিসেবে স্বীকৃতি লাভ করেন।

রামপুর-সহসোয়ান ঘরানার গায়কী’র সাথে গোয়ালিয়র ঘরানার যথেষ্ট সাদৃশ্য রয়েছে। তবে ওস্তাদ রশিদ খাঁ-এর উপর কিরানা ঘরানার ওস্তাদ আমির খাঁ-এর প্রভাব বিশেষভাবে লক্ষণীয়। ওস্তাদ রশিদ খাঁ খেয়ালের পাশাপাশি ঠুমরী গেয়েও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। এ ছাড়া তিনি হালকা-রাগপ্রধান গানও গেয়ে থাকেন। হিন্দি সিনেমার গানেও তিনি কন্ঠ দিয়েছেন।

সাতদিন/এমজেড

২৮ নভেম্বর ২০১৫

সঙ্গীত

 >  Last ›