২ অক্টোবর সন্ধ্যা ৭টা, শিল্পকলা একাডেমি, ঢাকা

মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক

শিখণ্ডী কথা’র ১৫৭তম মঞ্চায়ন


ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘শিখণ্ডী কথা’। নাটকটি রচনা করেছেন আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন রশীদ হারুন। অভিনয় করেছেন মীর জাহিদ হাসান, পলি বিশ্বাস, উৎপল চক্রবতি, উজ্জ্বল আচার্য্য, হাবিবুর রহমান হাবিব, মোঃ শাহনেওয়াজ সহ আরও অনেকে। পোশাক পরিকল্পনা ওয়াহীদা মল্লিক।

মহাকাল নাট্য সম্প্রদায় ২০০২ সালের ২৫ সেপ্টেম্বর মঞ্চে এনেছিল নাটক ‘শিখণ্ডী কথা’। পৌরাণিক চরিত্র শিখণ্ডী’র নাম এখানে প্রতীক হিসেবে ব্যবহৃত হয়েছে। নাটকে মূলত হিজড়া সম্প্রদায়ের গল্প চিত্রায়িত হয়।

নাটকে দেখা যায়, হিজলতলী গ্রামের রমজেদ মোলার পরিবারে এক পুত্র শিশু জন্ম গ্রহণ করে। নাম হয় রতন মোলা। কিন্তু বয়ঃসন্ধিকালে আবিস্কৃত হয় সে অংশত নারী,অংশত পুরুষ। জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষন যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে। এই লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ দুঃখ নিয়েই নাট্য - ‘শিখণ্ডী কথা’। লিঙ্গ প্রতিবন্ধীরা নারী না হোক,পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়,এই অভিপ্রায় সামনে রেখে মহাকাল প্রযোজনা ‘শিখণ্ডী কথা’।

সাতদিন/এমজেড

২ অক্টোবর ২০১৫

নাটক

 >  Last ›