নৃত্যাচার্যের জন্মদিনে বিশেষ আয়োজন

নৃত্যাচার্যে বুলবুল চৌধুরীর জন্মদিনে বিশেষ আয়োজন 

১ জানুয়ারি সন্ধ্যা ৬টা

মূল মিলনায়তন, শিল্পকলা একাডেমি, ঢাকা

১ জানুয়ারি দেশের নৃত্য পথিকৃত নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মদিন। দিবসটি উপলক্ষে বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে আলোচনা, বুলবুল পদক প্রদান ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ৬টায় একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এই অনুষ্ঠান শুরু হবে।

নৃত্যাচার্য বুলবুল চৌধুরী’র প্রকৃত নাম রশীদ আহমেদ চৌধুরী। ১৯১৯ সালের ১ জানুয়ারি চট্টগ্রামের সাতকানিয়া থানার চুনতি গ্রামে জন্মগ্রহণ করেন এই প্রবাদপ্রতীম নৃত্যশিল্পী। আরবি ও ফারসি শিক্ষার মাধ্যমে ৫ বছর বয়সে তাঁর শিক্ষা জীবন শুরু হয়। ছোটবেলা থেকেই নাচ, গান ও ছবি আঁকার প্রতি তাঁর বিশেষ আগ্রহ ছিল।

১৯৩৪ সালে মানিকগঞ্জ হাইস্কুলে এক অনুষ্ঠানে চাতক-নৃত্য পরিবেশন করে তিনি গুণীজনদের দৃষ্টি আকর্ষণ করেন। প্রেসিডেন্সি কলেজের ছাত্র থাকা অবস্থায় তিনি বিভিন্ন অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন এবং সরোদশিল্পী সন্তোষচন্দ্র, সুরশিল্পী তিমিরবরণ ভট্টাচার্য, নৃত্যশিল্পী উদয়শঙ্কর ও সাধনা বসু’র মত গুণী শিল্পী’র সাথে পরিচিত হওয়ার সুযোগ লাভ করেছেন। ১৯৩৬ সালে তিনি সাধনা বসু’র সাথে পরিবেশন করেন রবীন্দ্রনাথের বিখ্যাত নৃত্যনাট্য ‘কচ ও দেবযানী’। এটি ছিল তাঁর শিল্পীজীবনের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

১৯৪৩ সালে বুলবুল চৌধুরী কোলকাতা বিশ্ববিদ্যালয় হতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের মাধ্যমে প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করেন। ১৯৩৪ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত তিনি প্রায় ৭০টি নৃত্যনাট্য রচনা করেন ও সফলভাবে পরিবেশন করেন। ১৯৫৩ সালে তিনি নাচের দল নিয়ে ইউরোপে যান এবং ব্রিটেন, আয়ারল্যান্ড, হল্যান্ড, বেলজিয়াম ও ফ্রান্সের বিভিন্ন শহরে নৃত্য পরিবেশন করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রখ্যাত চারুশিল্পী মোস্তফা মনোয়ার ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৃত্যগুরু মাতা বেগম রাহিজা খানম ঝুনু। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি বেগম মীনু হক ও সাধারণ সম্পাদক জনাব মাহফুজুর রহমান।

এবছর বুলবুল সম্মাননা পদক প্রদান করা হবে নৃত্যশিল্পী ও পরিচালক জনাব হাসান ইমামকে। আলোচনাসভা ও পদক প্রদান শেষে দেশের প্রতিথযশা নৃত্যশিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হবে মনোজ্ঞ নৃত্যানুষ্ঠান।

সাতদিন/এমজেড/১জানুয়ারি২০১৫


সাংস্কৃতিক অনুষ্ঠান

 >