রাত ৯টা ২০ মি, ২৪ মে, এসএ টিভি

আমার ব্যালকনি’তে

ড. ইনামুল হক ও হৃদি হক

উপস্থাপনা: শামীমা আখতার বেবী
প্রযোজনা: আশরাফ উজ জামান


দেশের আলোচিত ও তারকা ব্যক্তিত্ব নিয়ে কথপোকথনমূলক অনুষ্ঠান ‘আমার ব্যালকনি’। এসএটিভির এই অনুষ্ঠানে আলাপচারিতায় দর্শকদের কাছে তুলে ধরা হয় অতিথির শৈশব, কৈশোর ও তারুণ বয়সের স্মৃতিময় ঘটনা, বর্তমান ব্যস্ততা, সংসার কিংবা জীবন দর্শন, মূল্যবোধ, পরিবারিক টানাপোড়েনের গল্প। অনুষ্ঠানের এবারের পর্বে থাকছেন একই পরিবারের দুই সদস্য নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক ও তাঁর কন্যা অভিনেত্রী হৃদি হক।

বাংলাদেশের নাট্য জগতের অতি পরিচিত মুখ ড. ইনামুল হক। দীর্ঘদিন ধরে মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করে আসছেন তিনি। তাঁর ১৮ টি নাটক বিভিন্ন নাট্য-পত্রিকা, ম্যাগাজিন ও গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হল ‘নির্জন সৈকতে’, ‘গৃহবাসী’, ‘মুক্তিযুদ্ধ নাটক সমগ্র’, ‘স্ট্রিন্ডবার্গ-এর দুটো নাটক’, ‘মহাকালের গোরসওয়ার’, ‘বাংলা আমার বাংলা’ ইত্যাদি। তিনি ১৯৬৯ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে জনগণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন আন্দোলনমুখী নাটকে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ড. ইনামুল হক ঢাকা বিশ্ববিদ্যলয়ের রসায়ন বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর ম্যানটেস্টার বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করেন এবং পরবর্তীতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। তাঁর পুরো পরিবারই দেশের নাট্য জগতের সাথে সম্পৃক্ত আছে।

বাবা ড. ইনামুল হক ও মা লাকী ইনামের পথ অনুসরণ করে অভিনয় জগতে আসেন হৃদি হক। তাঁর বোন ত্রৈতী হকও মঞ্চের কার্যক্রমের সাথে যুক্ত আছেন। অভিনয়ের পাশাপাশি নির্দেশনা ও লেখালেখির সাথেও জড়িত আছেন হৃদি হক। এ ছাড়া টিকেট নামের একটি প্রযোজনা সংস্থার পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন শামীমা আখতার বেবী। আশরাফ উজ জামানের প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচার রবিবার রাত ৯টা ২০ মিনিটে।

সাতদিন/এমজেড

২৪ মে ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›