ড. মারেক বার্তেলিক

ঢাকায় সেমিনারে বক্তব্য রাখবেন
শিল্পসমালোচক ড. মারেক বার্তেলিক

৬ জানুয়ারি বিকাল ৫টা ৩০ মি:

বার্লিন হল, গ্যাটে ইনস্টিটিউট, ঢাকা

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পসমালোচক, শিল্প-ইতিহাসবিদ এবং কবি ড. মারেক বার্তেলিক দুই সপ্তাহের সফরে ঢাকায় এসেছেন। তিনি ঢাকাস্থ গ্যাটে ইনস্টিটিউটে আয়োজিত এক সেমিনারে অংশ নিবেন। আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিসম্পন্ন আর্ট-ম্যাগাজিন ‘ডিপার্ট’-এর উদ্যোগে ‘দ্য ভিজিটিং আর্ট ক্রিটিক টক’ শিরোনামের আয়োজনের অংশ হিসেবে এই সেমিনার অনুষ্ঠিত হচ্ছে। এআইসি (ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অফ আর্ট ক্রিটিকস)-এর সভাপতি বার্তেলিক এর আগে এশীয় দ্বিবার্ষিক চারুকলা প্রদর্শনীতে বক্তব্য রেখেছেন। বার্তেলিক বাংলাদেশে তাঁর ৩য় সেমিনারে যোগ দিবেন ৭ জানুয়ারি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে এটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে।

ড. মারেক বার্তেলিক প্যারিসের ‘একল দে বক্স-আর্ট’ নামের বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠানে শিল্প বিষয়ে পড়া-শুনা করেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় হতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে মাস্টার্স করেন। বার্তেলিক তাঁর পিএইচডি গবেষণা সম্পন্ন করেন নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটি হতে। তাঁর পিএইচডি’র বিষয় ছিল শিল্প-ইতিহাস।

কর্মজীবনে এসে তিনি শিল্পসমালোচনাকেই মূল কাজ হিসেবে নিয়েছেন। পাশাপাশি তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। ২০০৮ সাল থেকে তিনি ২০১২ সাল পর্যন্ত ‘এআইসিএ-ইউএসএ’ এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ‘এআইসিএ ইন্টারন্যাশনাল’-এর সভাপতি হিসেবে কর্মরত আছেন।

সাতদিন/এমজেড/৫জানুয়ারি২০১৫


সাংস্কৃতিক অনুষ্ঠান

 >