সন্ধ্যা ৬টা ২০ মি, ৯ জুন, এসএ টিভি

সন্ধ্যার মেঘমালায় অনিন্দিতা



এসএ টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘সন্ধ্যার মেঘমালা’। বৈঠকী গানের এই আয়োজনে প্রতি পর্বে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গুণী শিল্পীদের আমন্ত্রণ জানানো হয়। অনুষ্ঠানটির এবারের পর্বের শিল্পী অনিন্দিতা চৌধুরী।


অনিন্দিতা চৌধুরী’র জন্ম ১৯৮২ সালে। নতুন প্রজন্মের গুণী শিল্পী হিসেবে তিনি ইতোমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি মূলত নজরুল সংগীত এবং রাগপ্রধান গানের শিল্পী। নজরুলের গানের পাশাপাশি তিনি দ্বিজেন্দ্রলাল রায়, অতুল প্রসাদ সেন এবং পুরানো বাংলা গান পরিবেশন করে থাকেন।

অনিন্দিতা চৌধুরী বর্তমানে ছায়ানট সংগীত বিদ্যায়তনে নজরুল সংগীত বিভাগে শিক্ষকতা করছেন। এ ছাড়া তিনি বাংলাদেশ নজরুল সংগীত শিল্পী পরিষদের আজীবন সদস্য। তিনি ২০০৪ সাল থেকে বাংলাদেশ বেতার এবং ২০০৭ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনের তালিকভূক্ত শিল্পী।

অনিন্দিতা সংগীতে প্রাথমিক তালিম পেয়েছেন হিতাংশু তালুকদার এবং ভারতী চক্রবর্তী’র কাছ থেকে। পরবর্তীতে প্রয়াত সংগীত-গুরু পণ্ডিত রামকানাই দাশ-এর কাছে শাস্ত্রীয় সংগীতে তালিম নিয়েছেন তিনি। এতিহ্যবাহী সংগীত বিদ্যায়তন ছয়ানটের নজরুল সংগীত বিভাগ হতে প্রথম বিভাগে প্রথম হিসেবে পাঁচ বছরের কোর্স সমাপ্ত করেন।

এ পর্যন্ত অনিন্দিতা চৌধুরী’র প্রকাশিত সিডিগুলো হল—‘ওগো চৈতী রাতের চাঁদ’, ‘বাজুক প্রাণে বাংলা গান (নজরুলগীতি)’, ‘বাজুক প্রাণে বাংলা গান (তিন কবির গান)’ এবং ‘জাগো ভৈরব’।

সাতদিন/এমজেড

৯ জুন ২০১৫

সঙ্গীত

 >  Last ›