তথ্যচিত্র ভিত্তিক অনুষ্ঠান 'ওয়ার্ল্ড স্টোরিস'

আজকের প্রতিবেদন:

ক্রমান্বয়ে এগিয়ে যাওয়া নেপালের উন্নয়নের বর্তমান অবস্থা

সিরিয়ায় খাদ্য,পানি এবং চিকিৎসা সেবা বঞ্চিত উদ্বাস্তুদের কথা

রাশিয়ার সর্বকালের সেরা লেখকের সাথে কথোপকথন

মেক্সিকোর অভিবাসীদের বিভিন্ন সমস্যা কাটিয়ে উঠার গল্প

৭ জানুয়ারি সন্ধ্যা ৬টা ৩০মি:একুশে টেলিভিশন

উপস্থাপনা- সাখাওয়াৎ লিটন

জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় আজ দেখানো হবে চারটি প্রতিবেদন।

ক্রমান্বয়ে এগিয়ে যাওয়া নেপালের উন্নয়নের বর্তমান অবস্থা, সিরিয়ায় খাদ্য, পানি এবং চিকিৎসা সেবা বঞ্চিত উদ্বাস্তুদের কথা, রাশিয়ার সর্বকালের সেরা লেখকের সাথে কথোপকথন, মেক্সিকোর অভিবাসীদের বিভিন্ন সমস্যা কাটিয়ে উঠার গল্প বিশেষ প্রতিবেদন। 

দক্ষিন এশিয়ার দেশ নেপাল অনেক সংগ্রাম করে গ্রাম্য সমাজ ব্যবস্থা থেকে আধুনিক অর্থনীতিতে রুপান্তরিত হয়েছে। আর তা সম্ভব হয়েছে কৃষির মাধ্যমে। শত বছর ধরে কৃষকরা শষ্য উৎপাদনে শুধু সনাতন পদ্ধতিতে পানির ব্যবহার করতো। বর্তমানে স্থানীয়ভাবে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে পানি সেচের কিছুটা পরিবর্তন এসেছে। ক্রমান্বয়ে এগিয়ে যাওয়া নেপালের উন্নয়নের বর্তমান অবস্থা চিত্র নিয়ে থাকছে বার্গেট শুওল্কের বিস্তারিত প্রতিবেদন। 

সিরিয়ায় যুদ্ধের কারণে ২ মিলিয়ন এর বেশি উদ্বাস্তু পার্শ্ববর্তী দেশের সীমান্তে অবস্থান করছে। তারা প্রয়োজনীয় খাদ্য,পানি এবং চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। উদ্বাস্ত শিবিরে রোগব্যাধী খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। যার প্রমান লেবাননে স্কেবিস নামের চর্মরোগের বিস্তার। সাহায্যকারী সংস্থা চিকিৎসা সেবা চালিয়ে গেলেও তা যথেষ্ট নয়। সিরিয়ায় খাদ্য,পানি এবং চিকিৎসা সেবা বঞ্চিত উদ্বাস্তুদের কথা জানাবেন মালেক আবুল খায়ের তার প্রতিবেদনে। 

অনুষ্ঠানের এই পর্বে থাকবে রাশিয়ার সর্বকালের সেরা একজন লেখককে নিয়ে কথোপকথন। যিনি ছোট গল্প লেখার জন্য সবার কাছে পরিচিত। রাশিয়ায় এখনও তিনি তার বৈপ্লবিক সাহিত্যকর্মের জন্য বিখ্যাত হয়ে আছেন। তার জন্মভিটাতেই সকল ভাল কাজগুলো করেছিলেন তিনি, যা এখন যাদুঘরে পরিণত হয়েছে। যেখানে তার জীবন ও কর্মকে প্রদর্শন করা হয়। এই পর্বে থাকবে অনুষ্ঠানের আর,টি রিপোর্টার সভেটলানা খুরাকিনা। 

মেক্সিকোর অভিবাসিদের বিভিন্ন সমস্যা কাটিয়ে ওঠার গল্প নিয়ে প্রতিবেদনটি থাকবে অনুষ্ঠানের শেষে। ভাল সুযোগ সুবিধার জন্য অনেক ল্যাতিনরা তাদের গ্রামীণ সমাজ ছেড়ে মেক্সিকোর শহুরে এলাকায় চলে আসে। আর তখনই তাদের বিভিন্ন সমস্যায় পরতে হয়। বড় শহরে কাজ পাওয়া এত সহজ নয়, তার উপর বৈষম্য ও ভাষার তফাৎ তো রয়েছেই। রিপোর্টার মাহুই অর্টিজ স্থানীয় এক মহিলার সাথে পরিচয় করিয়ে দিবেন যিনি তার পরিবারের জন্য সচ্ছল ভবিষ্যৎ গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

‘ওয়ার্ল্ড স্টোরিস’একটি পূর্ণাঙ্গ ওয়ার্ল্ড ম্যাগাজিন। যা সংবাদ ভিত্তিক তথ্য চিত্র। এ অনুষ্ঠান বিশ্বের ভিন্ন প্রান্তের আকর্ষণীয় বিভিন্ন বিষয় দর্শকদের সামনে নিয়ে আসে।
একুশে টেলিভিশনে বুধবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রচার হয় সংবাদ ভিত্তিক তথ্য চিত্র বিষয়ক অনুষ্ঠান ‘ওয়ার্ল্ড স্টোরিস’।

সাতদিন/জেকে/৭জান২০১৫


ম্যাগাজিন

 >  Last ›