সেতার-শিল্পী আলিফ লায়লা’র একক সংগীতসন্ধ্যা

৮ জানুয়ারি সন্ধ্যা ৬টা

শিল্পকলা একাডেমি, ঢাকা

সেতার-শিল্পী আলিফ লায়লার জন্ম ও বেড়ে ওঠা ঢাকা শহরে। সেনিয়া মাইহার ঘরানার এই শিল্পী অল্প বয়সে সেতারে তালিম নিতে শুরু করেন নজরুল একাডেমিতে। সেখানে ওস্তাদ কাশেম খাঁ-এর তত্বাবধানে তিনি সংগীত সাধনা চালিয়ে যান। উল্লেখ্য, ওস্তাদ কাসেম খাঁ সম্পর্কে উপমহাদেশের বিখ্যাত সুরসাধক মাইহার সেনিয়া ঘরানার প্রতিষ্ঠাতা ওস্তাদ আলাউদ্দিন খাঁ-এর ভাতিজা। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান এবং সেখানে পার্থ চ্যাটার্জী ও কৃষ্ণ ভাট-এর কাছে তালিম নিতে থাকেন। এ ছাড়া সেখানে কিংবদন্তী সরোদ শিল্পী ওস্তাদ আলী আকবর খাঁ-এর সান্নিধ্য অর্জনের বিরল সৌভাগ্য ঘটে তাঁর।

শিল্পকলা একাডেমি’র বিশেষ আয়োজনে সেতার বাজাবেন এই গুণী শিল্পী। এবারের আয়োজনে আলিফ লায়লাকে তবলায় সহযোগীতা করবেন ভারতীয় তবলা-শিল্পী অনুভ্রতা চ্যাটার্জী। উল্লেখ্য, তিনি প্রখ্যাত তবলা-শিল্পী পণ্ডিত অনিন্দ্য চ্যাটার্জী’র পুত্র। অল্প বয়সেই তিনি পিতার কাছে তবলায় প্রশিক্ষণ নিতে শুরু করেন। এ ছাড়া প্রবাদপ্রতীম গুরু পণ্ডিত জ্ঞানপ্রকাশ ঘোষের কাছে তালিম নিয়েছেন তিনি।

নতুন প্রজন্মের এই দুই গুণী শিল্পী শ্রোতাদের মুগ্ধ করতে শিল্পকলা একাডেমিতে হাজির হচ্ছেন ৮ জানুয়ারি সন্ধ্যা ৬টায়। এই আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।


সাতদিন/এমজেড/৭জানুয়ারি২০১৫


সঙ্গীত

 >  Last ›