চলতে চলতে’র অতিথি অধ্যাপক ড. আরেফিন সিদ্দিক

১৩ জানুয়ারি দুপুর ১২টা ২০ মি:, যমুনা টেলিভিশন

উপস্থাপনা: মাহফুজুর রহমান মিশু

প্রযোজনা: ফয়সাল আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আসছেন যমুনা টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘চলতে চলতে’-এর অতিথি হয়ে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৭তম উপাচার্য হিসেবে দায়িত্বগ্রহণ করেন ২০০৯ সালের ১৫ জানুয়ারি। তিনি দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি এবং সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

অধ্যাপক আরেফিন সিদ্দিক-এর পুরো নাম আবু হাসনাত মো: সামসুল আরেফিন সিদ্দিক। তিনি ১৯৫৩ সালের ২৬ অক্টোবর জন্মগ্রহণ করেন। নরসিংদী জেলার রায়পুর উপজেলায় তাঁর পৈতৃক নিবাস। ঢাকা কলেজ হতে এইচএসসি পাশ করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে ভর্তি হন। সেখান থেকে তিনি বিএ ও এমএ সম্পন্ন করেন এবং পরবর্তীতে ভারতের মহীশুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক আরেফিন সিদ্দিক যুক্তরাষ্ট্রের মিনোসেটা বিশ্ববিদ্যালয় এবং কর্নেল বিশ্ববিদ্যালয়ে উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি কিছুকাল সাইউদার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং ফেলো হিসবে দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ১৯৮০ সালে এবং ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এই বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাতদিন/এমজেড/১১জানুয়ারি২০১৫


আড্ডা ও আলোচনা

 >  Last ›