চলচ্চিত্র ‘কাটিয়াবাজ’-এর বাংলাদেশ প্রিমিয়ার

১৪ জানুয়ারি সন্ধ্যা ৬টা

ইএমকে সেন্টার, ধানমণ্ডি, ঢাকা

পরিচালনা: দীপ্তি কাক্কর ও ফাহাদ মুস্তফা

৮২ মিনিট দৈর্ঘ্যের হিন্দি ভাষায় নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘কাটিয়াবজ’। এতে দেখা যায় কানপুর শহরের ২৮ বছর বয়সী যুবক লোহা অবৈধ বৈদ্যুতিক লাইন টানা এবং বিদ্যুৎ চুরির সাথে জড়িত। এদিকে শহরটি প্রচণ্ডভাবে লোডশেডিং-এর সমস্যায় ভূগছে। লোহা ধনীদের বিদ্যুৎ লাইন থেকে চুরি করে লাইন টেনে দরিদ্র মানুষের জন্য বিদ্যুতের ব্যবস্থা করে থাকে। এতে শহরের বিভিন্ন এলাকার মধ্যে ভারসাম্য বজায় থাকে।

এদিকে শহরের বিদ্যুৎ বিতরনকারী প্রতিষ্ঠান ‘কেস্কো’-এর প্রথম নারী-প্রধান রিতু নিয়োগপ্রাপ্ত হওয়ার পরই শুরু করেন সংস্কার কাজ। বিদ্যুৎ চুরি রোধ করে তিনি বৈধ ভোক্তাদের সেবা নিশ্চিত করতে নানা পদক্ষেপ নেন। এর ফলে সৃষ্টি হয় নানা সমস্যা। এক অসাধু রাজনীতিবিদও পরিস্থিতির সুযোগ নেওয়ার চেষ্টা করে।

এভাবেই বর্তমান বিশ্বের উদিয়মান এক অর্থনৈতিক শক্তির আভ্যন্তরিণ সংকট উঠে এসেছে এই চলচ্চিত্রে। চলচ্চিত্রটি প্রথম প্রদর্শিত হয় ২০১৩ সালে বার্লিনের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। পরবর্তীতে সিনেমাটি মুম্বাই চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয়। এ ছাড়া এটি সেরা অনুসন্ধানী চলচ্চিত্র হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়।

সাতদিন/এমজেড/১৩জানুয়ারি২০১৫


মুভি

 >  Last ›