চলচ্চিত্রপ্রদর্শনী: বৈষম্য

১৬ জানুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি:

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র, গুলশান, ঢাকা

পরিচালনা: এডাম দৌলা

অভিনয়: আবীর হোসেন অঙ্কন, এডাম দৌলা, মিতা চৌধুরী, সাজ্জাদ হোসেন রনি

জাইমি নামের বড়লোকের বখে যাওয়া এক ছেলে’র গল্প বৈষম্য। জাইমি’র বাবা একজন শিল্পপতি যিনি ইউরোপের বাজারে রান্নার ডেকচি রপ্তানী করেন। জাইমি একদিন তার বাবার সাথে দুর্ব্যবহার করলে তার বাবা তাকে একটি ডেকচি ধরিয়ে দিয়ে সেটা বিক্রি করে আসতে বলে।

ডেকচি হাতে জাইমি ঢাকার রাস্তায় নেমে অন্য এক বাস্তবতার সম্মুখিন হয় যা তার এতদিনকার অভিজ্ঞতার সাথে মেলে না। সে দেখতে পায় রাস্তার ছেলেরা কিভাবে খুচরো জিনিস পত্র বিক্রি করতে ছুটোছুটি করছে, কিভাবে মানুষ বেঁচে থাকার জন্য সংগ্রাম করে যাচ্ছে। সে বস্তির মানুষের জীবন যাপনও দেখে। চরম দারিদ্র্যের মাঝে দিন কাটালেও তারা কেউ হতাশ নয়, তাদের রয়েছে আত্মসম্মান বোধ, রয়েছে আনন্দে মেতে থাকার ছোট ছোট উপলক্ষ। আর এই সব দরিদ্র মানুষেরা তাদের দারিদ্র্যের জন্য বড়লোকদেরই দায়ী করে থাকে। এভাবেই জাইমি’র সামনে নতুন এক জগত উন্মোচিত হয়।

এডাম দৌলা’র পরিচালনায় সিনেমাটিতে অভিময় করেছেন আবীর হোসেন অঙ্কন, এডাম দৌলা, মিতা চৌধুরী, সাজ্জাদ হোসেন রনি প্রমূখ।

এডাম দৌলা ৮০-এর দশকে জার্মানি’র ‘টিভি জেডডিএফ’-এর জনপ্রিয় অপরাধ বিষয়ক অনুষ্ঠান ‘ফিন ফল ফুর জুই’-এর প্রডাকশন টিমের সদস্য ছিলেন। ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে কাজ করার অভিজ্ঞতায় সমৃদ্ধ এই নির্মাতা বর্তমানে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন-এর প্রধান প্রযোজক হিসেবে কাজ দায়িত্ব পালন করছেন।

সাতদিন/এমজেড/১৫জানুয়ারি২০১৫


মুভি

 >  Last ›