আমার ব্যালকনি’তে ফেরদৌসী রহমান ও নাশিদ কামাল

২৫ জানুয়ারি রাত ৯টা ২০মি:, এসএ টিভি

বাংলাদেশের সংগীত জগতের দুই তারকা ফেরদৌসী রহমান ও নাশিদ কামাল। এই দুই তারকাকে দেখা যাবে এসএ টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘আমার ব্যালকনি’-তে। তাঁর দুজনই মূলত একই পরিবারের মানুষ। প্রথম জন কিংবদন্তী লোকসংগীতশিল্পী আব্বাসউদ্দিনের কন্যা। অপরদিকে নাশিদ কামাল আব্বাস উদ্দিনের নাতনী। আড্ডা ও স্মৃতিচারণের মধ্য দিয়ে দুই গুণী শিল্পী জানাবেন তাঁদের জীবনের গল্প, গান নিয়ে নানা ভাবনা ও ভবিষ্যৎ পরিকল্পনা।

ফেরদৌসী রহমানের গান শেখাত শুরু পিতা আব্বাসউদ্দিনের কাছে। পরবর্তীতে ওস্তাদ মোহাম্মদ হোসেন খসরু, ইউসুফ খান কোরেইশী,কাদের জামেরী, গুল মোহাম্মদ খান ইত্যাদি সঙ্গীতজ্ঞের কাছে তালিম নিয়েছেন তিনি। নজরুলসংগীত ও লোকসংগীত গেয়ে খ্যাতি অর্জন করেন এই গুণী শিল্পী। তিনি বর্তমানে নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সদস্য।

অপরদিকে, মূলত নজরুল সঙ্গীত গেয়ে খ্যাতি অর্জন করলেও নাশিদ কামাল গজল অঙ্গের গান, লোকগীতি, আধুনিক ও বিদেশী ভাষায় গান গেয়েছেন। এ পর্যন্ত তাঁর ১০টি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে যার মধ্যে সাতটি নজরুল সঙ্গীতের। বাকি তিনটি অ্যালবামের মধ্যে একটি পল্লীগীতির, একটি আধুনিক বাংলা গানের এবং একটি উর্দু গজলের অ্যালবাম।

সাতদিন/এমজেড/১৭জানুয়ারি২০১৫


আড্ডা ও আলোচনা

 >  Last ›