সিলেটে মেঘমাল্লার-এর বিশেষ প্রদর্শনী

২০ থেকে ২৩ জানুয়ারি

শিল্পকলা একাডেমি ও মেট্রপলিটন ইউনিভার্সিটি, সিলেট

বেঙ্গল ক্রিয়েশনস, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং নবশিখা নাট্যদল-এর যৌথ উদ্যোগে সাড়া জাগানো চলচ্চিত্র ‘মেঘমাল্লার’ এখন প্রদর্শিত হবে সিলেটে। ছবিটি সিলেট জেলা শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে ২০, ২১ ও ২৩ জানুয়ারি প্রতিদিন বিকাল ৩টা, বিকাল ৫টা এবং সন্ধ্যা ৭টায়। ২২ জানুয়ারি বিকাল ৩টা, বিকাল ৫টা ও সন্ধ্যা ৭টায় ছবিটি প্রদর্শিত হবে সিলেটের মেট্রপলিটন বিশ্ববিদ্যালয়ে।

বরেণ্য কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস-এর গল্প ‘রেইনকোট’ অবলম্বনে চলচ্চিত্র ‘মেঘমাল্লার’ নির্মাণ করেন জাহিদুর রহিম অঞ্জন। সিনেমাটি নির্মিত হয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আর্থিক সহযোগিতায়। প্রথমে সিনেমার নাম রেইনকোট রাখা হবে বলে ঠিক করা হলেও পরে সদ্ধান্ত পরিবর্তন করা হয়। কারণ ‘রেইনকোট’ শিরোনামে প্রয়ার ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষ-এর একটি চলচ্চিত্র রয়েছে। সিনেমাটির বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, অপর্ণা ঘোষ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মারজান হোসাইন জারা, আসিফ মাহমুদ অদিতি, মোস্তাফিজ শাহীন, আদনান সোবহান ইভান’সহ আরও অনেকে।

‘মেঘমাল্লার’ বাণিজ্যিকভাবে মুক্তি পেয়েছে ১২ ডিসেম্বর, ২০১৪ তারিখে। তবে, গত ২৭ সেপ্টেম্বর বেঙ্গল শিল্পালয়ে চলচ্চিত্রটির কারিগরী প্রদর্শনী এবং ১৮ নভেম্বর স্টার সিনেপ্লেক্সে প্রিময়ার শো অনুষ্ঠিত হয়।

এক মধ্যবিত্ত কলেজ শিক্ষকের জীবনে মুক্তিযুদ্ধ চলাকালিন নেমে আসে গভীর সংকট। সারা জীবন যে লোক শুধু পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা চালিয়েছে, মুখ বুজে সহ্য করেছে সব অন্যায় সে হঠাৎ সাহসী হয়ে উঠে। পাকিস্তানী বাহিনী তাকে ধরে নিয়ে অত্যাচার শুরু করলে নিরীহ নুরুল হুদার মধ্যে যেন ভর করে এক সাহসী মুক্তিযোদ্ধা। একসময় সে পাকসেনাদের জানায় যে সে সব জানে কিন্তু কিছুই বলবে না। ‘জয় বাংলা’। এ কথা শুনে পাকিস্তানী মেজর ক্ষিপ্ত হয়ে তার মাথায় গুলি চালিয়ে দেয়। এভাবেই শেষ হয় নুরুল হুদার জীবন। এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘মেঘমাল্লার’।

সাতদিন/এমজেড/১৯জানুয়ারি২০১৫


মুভি

 >  Last ›