ওয়ার্ল্ড স্টোরিস এ আরব বসন্ত

আজকের প্রতিবেদন:

মেক্সিকোর অন্যতম প্রাচীন শহর পিউবেলা
মরুভূমি বেষ্টিত পেরুর পানি সমস্যা
কঙ্গোর অন্যতম সমস্যা কলেরা রোগের প্রতিরোধের উপায় এবং
জর্ডানের আরব বসন্ত নামের ঐতিহাসিক বিপ্লবের বর্তমান প্রেক্ষাপট

২১ জানুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি:, একুশে টেলিভিশন

http://ekushey-tv.com/live

উপস্থাপনা- তাসমিয়া তারিন

জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় আজ দেখানো হবে চারটি প্রতিবেদন।

প্রথম প্রতিবেদনে থাকছে মেক্সিকোর পিউবেলা শহর যা পুরোটাই ইতিহাসে মোড়া। ১৯ শতকের গোড়ার দিকে স্পেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার আগ পর্যন্ত মেক্সিকোর ঔপনিবেশিক শহরগুলোর মধ্যে অন্যতম ছিলো পিউবেলা। পিউবেলা টিভি’র প্রতিনিধি ফার্নান্ডো ম্যানডোজা প্রতিবেদনটির মাধ্যমে সেই অতীতে ফিরিয়ে নিয়ে গেছেন এবং আলোকপাত করেছেন শহরের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি যুদ্ধ নিয়ে। এই যুদ্ধে পিউবেলার একটি প্রসিদ্ধ গীর্জাও অংশগ্রহণ করেছিলো।

পেরু থেকে ম্যারিয়ন হার্টার জানাবেন সেখানকার পানির সমস্যার কথা। মরুভূমিবেষ্টিত এই দেশটিতে পানির অভাব দেখা দিয়েছে। বিশ্ব উষ্ণায়নের কারণে পৃথিবী জুড়ে হিমবাহগুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে। আর পেরু, জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। দক্ষিণ আমেরিকান এই দেশটি ক্রমবর্ধমান উষ্ণতার মূল্য দিচ্ছে পানির অপর্যাপ্ত সরবরাহের মধ্য দিয়ে। সবচেয়ে খারাপ অবস্থা রাজধানী লিমা তে।

তৃতীয় প্রতিবেদনে তুলে ধরা হবে কঙ্গোর অন্যতম রোগ কলেরার বিরুদ্ধে লড়াই। গত বছর কঙ্গোতে কলেরা মহামারী রূপে দেখা দিয়েছিলো। কঙ্গো নদীর মাধ্যমে রোগটি দ্রুত ছড়িয়ে পড়েছিলো আশেপাশের দেশগুলোতেও। হাজার হাজার মানুষ এতে আক্রান্ত হয় যাদের অনেকেই মারা যায়। বর্তমানে জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভয়ানক রোগের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। তারা স্থানীয়দের মধ্যে এই সমস্যা মোকাবেলায় মৌলিক স্বাস্থ্যসেবা সম্পর্কে প্রশিক্ষণ প্রদানের চেষ্টা করছেন। ইউএনটিভি’র প্রতিবেদক গাই হাভার্ড জানাবেন বিস্তারিত।

জর্ডানের আরব বসন্ত নামের ঐতিহাসিক বিপ্লবের বর্তমান প্রেক্ষাপট নিয়ে জানাবেন জর্ডানের ইক্বিস্ এর প্রতিবেদক মুরাদ আবু আইসেহ্। আরব-বসন্ত নামে পরিচিত ঐতিহাসিক বিপ্লবটি তিউনেশিয়া, মিশর, লিবিয়াসহ গোটা আরব বিশ্বে ব্যাপক পরিবর্তনের সূচনা করেছে। রাজনৈতিক পরিবর্তন সমাজের আরো অন্যান্য ক্ষেত্রে পরিবর্তন নিয়ে এসেছে। ‘রেডসাইন অ্যারাবিয়া’ নামের একটি প্রকল্প এই অঞ্চলের স্থাপত্য, শিল্প ও প্রযুক্তির আধুনিকায়নে কাজ করে যাচ্ছে।

একুশে টেলিভিশনে বুধবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রচার হয় সংবাদ ভিত্তিক তথ্য চিত্র বিষয়ক অনুষ্ঠান ‘ওয়ার্ল্ড স্টোরিস’।
সাতদিন/জেকে/২১জান২০১৫


ম্যাগাজিন

 >  Last ›