যুক্তি তক্কো আর গপ্পো-এর এবারের বিষয়

থার্ড জেন্ডার ও সমাজের দৃষ্টিভঙ্গী

২১ জানুয়ারি সন্ধ্যা ৭টা ৪৫ মি: দেশটিভি

উপস্থাপনায়- আবদুল্লা আল মামুন
পরিকল্পনা- রবিউল করিম

অতিথি- অধ্যাপক ডঃ সাদেকা হালিম, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট শাহানূর হোসেন, চলচ্চিত্রকার নোমান রবিন এবং মানবাধিকার কর্মী ববি

যারা তৃতীয় লিঙ্গ নিয়ে জন্ম নিয়েছেন, তাদেরকে কী চোখে দেখে সমাজ? এই আধুনিক বিশ্বের বাস্তবতায় আমরা কতটুকু পেরেছি তৃতীয় লিঙ্গ বা বৃহন্নলাদের প্রতি সদয় এবং মানবিক আচরণ করতে? কেমন ব্যবহার পেয়ে এসেছেন তারা নিজ পরিবারে? সমাজে? রাষ্ট্র কী করেছে তাদের জন্যে? গণমাধ্যম কেমনভাবে তুলে ধরেছে এই ভাগ্যাহত জনগোষ্ঠীকে? ভাসমান জনগোষ্ঠী হিসেবে যেভাবে তারা জীবনধারণ করে এসেছেন এভাবেই কি চলবে? নাকি সময় এসেছে এদের জন্যে সত্যিকারার্থে কিছু করার? তারাও কি পারে না আর আট-দশজন সাধারণ মানুষের মত শিক্ষা-দীক্ষায় বলীয়ান হয়ে মুলধারার কর্মক্ষেত্রে অবদান রাখতে? এসব নিয়েই জমে উঠছে এবারের ''যুক্তি তক্কো আর গপ্পো'' অনুষ্ঠান। উল্লেখ্য বিষয়াদি নিয়ে গল্প, তর্ক এবং যুক্তি উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ সাদেকা হালিম, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট শাহানূর হোসেন, চলচ্চিত্রকার নোমান রবিন এবং একজন বৃহন্নলা মানবাধিকার কর্মী ববি।
‘যুক্তি তক্কো আর গপ্পো’ একটি টকশো। তবে এর উপস্থাপন গতানুগতিক টকশোর চেয়ে আলাদা। এটি বিষয় ভিত্তিক, প্রতিটি পর্বে নতুন নতুন বিষয়ে আলোচনা করা হবে। আলোচকদের মধ্যে থাকবেন উক্ত বিষয় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ আর সেই সাথে থাকবেন একজন সঞ্চালক। গল্প হবে, আড্ডা হবে, কথার বিপরীতে কথা হবে, হবে যুক্তি খন্ডন। এই আড্ডা জীবনঘনিষ্ট বিভিন্ন বিষয়গুলো নিয়ে যে ভিন্ন ভিন্ন মতগুলি রয়েছে সবগুলো মতকে এক জায়গায় নিয়ে আসার একটা প্রয়াস। এখানে বিভিন্ন মতের পক্ষে-বিপক্ষে নানারকম যুক্তি তর্ক উপস্থিত হবে, যার লক্ষ্য থাকবে দিনশেষে এই আলোচনা এবং তর্ক যেন দর্শকের ভাবনার খোরাক জোগায়। অনুষ্ঠানটিকে সরাসরি দর্শকদের সঙ্গে সম্পৃক্ত করার জন্য থাকবে দর্শক মতামত। দর্শকরা আলোচ্য বিষয় নিয়ে তাদের অভিযোগ ও প্রত্যাশার কথা জানাবেন।
রবিউল করিমের পরিকল্পনায়, আবদুল্লা আল মামুনের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করবেন আলমগীর হোসেন। অনুষ্ঠানটি প্রতি বুধবার রাত ৭টা ৪৫ মিনিটে দেশটিভিতে প্রচারিত হবে

সাতদিন/জেকে/২০জান২০১৫।


আড্ডা ও আলোচনা

 >  Last ›