১৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা, শিল্পকলা একাডেমি, ঢাকা

থিয়েটার আর্ট ইউনিট প্রযোজনা ‘গোলাপজান’


ঢাকাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘গোলাপজান’। নাট্য ব্যক্তিত্ব এস এম সোলায়মানের নাট্যরূপ ও নির্দেশিত এই নাটকে ফুটে উঠেছে পুরান ঢাকার এক নারীর সংগ্রামের গল্প। এটি থিয়েটার আর্ট ইউনিটের তৃতীয় প্রযোজনা। নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া রফিক বেবী। উল্লেখ্য যে, নাটকটি ভারতের মুর্শিদাবাদ, করিমপুর, কৃষ্ণনগরসহ ভারতের চারটি অঞ্চলে প্রদর্শিত হয় ২০১২ সালে। নাটকটিতে গোলাপজানের ভূমিকায় অভিনয় করবেন রোকেয়া রফিক বেবী। অন্যান্য চরিত্রে থাকছেন প্রশান্ত হালদার, চন্দন রেজা, কামরুজ্জামান মিল্লাত, সাইফ সুমন, সুজন রেজাউল, সাথী রঞ্জন দে, স্বাধীন শাহ, স্বার্ণা সরকার এবং আনিকা মাহিন একা।


নাটকে দেখা যায় পুরানো ঢাকার অধিবাসী গোলাপজানের বিয়ে হয় এক ঘোড়ারগাড়ি চালকের সাথে। পরিবারের প্রিয় ঘোড়া লাল্লু’র নামের সাথে মিলিয়ে তাদের ছেলের নাম রাখা হয় সাল্লু। একদিন সাকরাইন উৎসবে ঘুড়ি উড়াতে গিয়ে ছাদ থেকে পড়ে মারাত্মকভাবে আহত হয় সাল্লু। সাল্লু’র চিকিৎস্যার খরচ জোগাতে লাল্লুকে বিক্রি করা হয় কিন্তু লাল্লু’ত শোকে মারা যায় সাল্লু।

গোলাপজানের স্বামী ঢাকার পরিবর্তিত পরিস্থিতির সাথে তাল মিলিয়ে রিকশা চালাতে শুরু করে কিন্তু কিছুদিনের মাথায় তাদের পরিবারের নেমে আসে আরেক বিপদ। সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়ে যায় গোলাপজানের স্বামী। তখন সংসারের খরচ চালাতে পথে নামতে হয় গোলাপজানকে। এভাবে একের পর এক দুঃখ আঁকড়ে ধরে গোলাপজানকে।

সাতদিন/এমজেড

১৭ সেপ্টেম্বর ২০১৫

নাটক

 >  Last ›