আজ শেষ দিন

ছবিমেলা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব 

২৩ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি


অষ্টমবারের মত আয়োজিত হচ্ছে ছবিমেলা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব। দুই সপ্তাহব্যাপী আলোকচিত্রের এই উৎসবটি উদ্বোধন করা হয় ২৩ জানুয়ারি বিকাল ৩টায়। এবারের আয়োজনে ১১টি ভেন্যুতে চলবে প্রদর্শনী। ভেন্যুগুলো হল—বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বকুলতলা, বুলবুল ললিতকলা একাডেমি, আলিয়ঁস ফ্রসেঁস, ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট, দৃক, বিউটি বোর্ডিং, বৃত্ত আর্ট, নর্থব্রুক হল এবং পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া সেন্টর। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ত্রিশ এর অধিক শিল্পী আলোকচিত্রের এই মিলনমেলায় অংশগ্রহণ করছেন। এবারের উৎসবের নির্ধারিত থিম ‘ইন্টিমেসি’।

পুঁজিবাদি অর্থনৈতিক ব্যবস্থায় মানুষ বহুজাতিক প্রতিষ্ঠান সমূহের বিজ্ঞাপণ আর প্রচারণা দ্বারা প্রভাবিত হয়ে প্রেম-ভালোবাসার মত ঘনিষ্ট সম্পর্কগুলোকে ভালোবাস-দিবস পালন, বিভিন্ন দিবস উদযাপন, ছুটিতে বেড়াতে যাওয়া আর বিলাসবহুল উপহার সামগ্রী’র আদান-প্রদাণে ব্যস্ত হয়ে উঠেছে। বিজ্ঞাপণই যেন ঠিক করে দিচ্ছে ভালোবাসার প্রকাশ কেমন হওয়া উচিৎ। কিন্তু, সত্যিকার ভালোবাসার সম্পর্ককে উপলব্ধি করা যায় অপ্রাপ্তি থেকে। যখন কোন নিরব মুহুর্তে শুন্যতা আমাদের গ্রাস করে তখনই সৃষ্টি হয় ভালোবাসার গান। জানালার কাঁচে পড়া বৃষ্টির ফোঁটা, সন্ধ্যাবেলার হিমেল হাওয়া অথবা শুষ্ক পাতা আমাদের মনে করিয়ে দেয় আপনজনের কথা। তখন মানুষ তার প্রিয় মানুষটি’র অভাব বোধ করে। প্রচলিত ধ্যান-ধারণার বাইরে গিয়ে একজন শিল্পী সম্পর্ককে আবিষ্কার করার চেষ্টা করে। সেই প্রচেষ্টারই প্রতিফলন দেখা যাবে এবারের ছবিমেলায়।

এবারের আয়োজনের অন্যতম আকর্ষণ হচ্ছে প্রদর্শনী, গ্যালারি ওয়ার্ক, ওয়ার্কশপ, প্যানেল ডিসকাশন এবং আর্টিস্ট টকস। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্মানিত রাষ্ট্রপতি এবারের ছবিমেলার অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সাতদিন/এমজেড/২২জানুয়ারি২০১৫


প্রদর্শনী

 >  Last ›