চট্টগ্রামে আবৃত্তি উৎসব

২৩ থেকে ২৫ জানুয়ারি

জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম

চট্টগ্রামের সম্মিলিত আবৃত্তি জোটের উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে আবৃত্তি উৎসব ২০১৫। উৎসবে আবৃত্তি পরিবেশনার পাশাপাশি থাকছে আবৃত্তি কর্মশালা। আবৃ্ত্তিশিল্পী মাহিদুল ইসলাম এবং নাট্যজন অসীম দাশ-এর তত্ত্বাবধানে উচ্চতর আবৃত্তি কর্মশালার মধ্য দিয়ে এই উৎসব শুরু হবে ২৩ জানুয়ারি সকাল ১০টায়। তবে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে ২৩ তারিখ বিকাল ৪টায় শোভাযাত্রা’র মধ্য দিয়ে। বিকাল ৪টা ৩০ মিনিটে সম্মিলিত আবৃত্তি জোট উদ্বোধনী আবৃত্তি পরিবেশন করবে।

‘ধর্মান্ধতা নয়, কবিতাই আনবে সকাল’ এই স্লোগানকে সামনে রেখে উৎসব উদ্বোধন করবেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও লেখক বেগম মুশতারী শফি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, চট্টগ্রা জেলা শিল্পকলা একাডেমির কার্যকরী সদস্য সাইফুল ইসলাম বাবু এবং সম্মিলিত আবৃত্তি জোটের রণজিৎ রক্ষিত।

উৎসবের প্রতিদিন সকাল ১০টা থেকে থাকছে আবৃত্তি কর্মশালা। এই কর্মশালাগুলো পরিচালনা করবেন মাহিদুল ইসলাম, অসীম দাশ, রণজিৎ রক্ষিত, গোলাম সরোয়ার, রফিকুল ইসলাম ও স্বর্ণময় চক্রবর্তী। প্রতিদিন বিকাল ৫টা থেকে থাকছে আবৃত্তি পরিবেশনা।

উৎসবে একক আবৃত্তি পরিবেশন করবেন মাহিদুল ইসলাম, গোলাম সরোয়ার, রফিকুল ইসলাম’সহ আরও অনেকে। এ ছাড়া থাকছে দ্বৈত, ত্রয়ী ও বৃন্দ আবৃত্তি পরিবেশনা। উৎসবে অংশ নেয়া আবৃত্তি সংগঠনগুলোর মধ্যে রয়েছে—বোধন আবৃত্তি পরিষদ, উচ্চারক আবৃ্ত্তি কুঞ্জ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ, ত্রিতরঙ্গ আবৃত্তি দল, তারুণ্যের উচ্ছ্বাস, নুক্তধ্বনি আবৃ্ত্তি সংসদ, অঙ্গন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শব্দনোঙর আবৃ্ত্তি সংগঠন, বঙ্গবন্ধু আবৃ্ত্তি পরিষদ, বর্ণ আবৃ্ত্তি পাঠশালা, দৃষ্টি চট্টগ্রাম, শৈশব বাচিক চর্চা কেন্দ্র, স্বপ্নযাত্রী এবং চট্টগ্রাম আবৃত্তি একাডেমি।

সাতদিন/এমজেড/২২জানুয়ারি২০১৫


প্রদর্শনী

 >  Last ›