বিকাল ৪টা ৩০ মি, ১০ আগস্ট, এসএ টিভি

মুস্তফা মনোয়ার’কে নিয়ে অন্তরে মম

প্রযোজনা: ইয়াকুব আলী মিঠু
সহকারী প্রযোজক: জহির উদ্দিন রবিন


একাধারে চিত্রশিল্পী, শিক্ষক, সংগঠক মুস্তফা মনোয়ার বহুবিধ সাংস্কৃতিক কর্মাকণ্ডের সাথে যুক্ত আছেন। বাংলাদেশে নতুন শিল্প আঙ্গিক হিসেবে পাপেটের বিকাশ ঘটানো, দ্বিতীয় সাফ গেমসের মাস্কট মিশুকের নকশা করা, কেন্দ্রীয় শহীদ মিনারের পেছনে লাল বৃত্ত স্থাপন’সহ বহু সৃজনশীল কাজের সাথে জড়িয়ে আছে তাঁর নাম। এসএ টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘অন্তরে মম’র এবারের পর্ব নির্মিত হয়েছে এই বরেণ্য শিল্পীকে নিয়ে যাতে দেখা যাবে তাঁর সক্ষাৎকার এবং তাঁর কর্মস্থল, বাসস্থান’সহ বিভিন্ন স্থানে ধারণকৃত ভিডিও ফুটেজ।


মুস্তফা মনোয়ারের জন্ম ১৯৩৫ সালের ১ সেপ্টেম্বর। তাঁর পৈতৃক বাড়ি ঝিনাইদহ জেলায়। তিনি উচ্চশিক্ষা গ্রহণ করেন কলকাতা চারু ও কারু মহাবিদ্যালয় থেকে। সেখানে তিনি প্রথম শ্রেণীতে প্রথম হওয়ার কৃতিত্ব অর্জন করেন। তাঁর কর্মজীবন শুরু হয় পূর্ব পাকিস্তান চারু ও কারু মহাবিদ্যালয়ের প্রভাষক হিসেবে। এরপর তিনি বাংলাদেশ টেলিভিশনের উপমহাপরিচালক, শিল্পকলা একাডেমির মহাপরিচালক, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক, বাংলাদেশ টেলিভিশন, ঢাকা'র জেনারেল ম্যানেজার এবং এফডিসির ব্যবস্থাপনা পরিচালক’সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। বিটিভি থেকে শিশু প্রতিভা বিকাশের লক্ষ্যে প্রচারিত অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’র রূপকার তিনি।

ইয়াকুব আলী মিঠু’র প্রযোজনায় লাইফ প্রোফাইলভিত্তিক অনুষ্ঠান ‘অন্তরে মম’ এখন প্রচারিত হয় প্রতি সোমবার বিকাল ৪টা ৩০ মিনিটে।

সাতদিন/এমজেড

১০ আগস্ট ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›