যুক্তি তক্কো আর গপ্পো-এর এবারের বিষয়

কিশোর অপরাধ

২৮ জানুয়ারি সন্ধ্যা ৭টা ৪৫ মি: দেশটিভি

উপস্থাপনায়: আবদুল্লা আল মামুন
পরিকল্পনা: রবিউল করিম

যুক্তি তক্কো আর গপ্পো-এর এবারের বিষয় ‘কিশোর অপরাধ’ নিয়ে কথা বলার জন্যে অনুষ্ঠানে উপস্থিত থাকছেন অতিরিক্ত পুলিশ কমিশনার আবিদা সুলতানা, ভলান্ট্যারি এসোসিয়েশন ফর ফ্যামিলি ওয়েলফেয়ার এ্যান্ড স্যোশাল ডেভেলপমেন্ট-এর প্রধান নির্বাহী ডাঃ আবদুল কাইয়ুম লস্কর, সাইকিয়াট্রিস্ট ডাঃ মোঃ গোলাম রব্বানী এবং সালমান নামের একজন কিশোর অপরাধী।

কিশোর অপরাধ বলতে আমরা শিশু বা কিশোরদের দ্বারা সংঘটিত কোন অপরাধ কে বুঝি। বিশেষজ্ঞদের মতে ১২ থেকে ১৮ বছর পর্যন্ত বয়সের কোন ব্যাক্তি যদি অপরাধ করে তবে তাকে কিশোর অপরাধ এবং ঐ ব্যাক্তিকে কিশোর অপরাধী বলে।

বর্তমান বিশ্বে কিশোর অপরাধ অনেক জটিল একটি বিষয়। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই কমবেশী কিশোর অপরাধ ঘটে থাকে। দিন-দিন এই কিশোর অপরাধের সংখ্যা বেড়েই চলছে। কিন্তুবেশিরভাগ দেশই কিশোর অপরাধ দূরীভূত করার জন্য তেমন কোন পদক্ষেপ এখন পর্যন্ত গ্রহণ করেনি বা করলেও তা পর্যাপ্ত নয়। এমনকি আন্তর্জাতিকভাবে এখনো তেমন কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

বাংলাদেশে দেখা যায় বিভিন্ন সামাজিক অপরাধে শিশু-কিশোরদের দারিদ্রকে কাজে লাগিয়ে অপরাধী তৈরি করা হচ্ছে, বিভিন্ন রাজনৈতিক নৈরাজ্যে কিশোরদের ব্যবহার করা হচ্ছে, তাদেরকে মাদক গ্রহণের পথে ঠেলে দেয়া হচ্ছে, কিন্তুসে তুলনায় সামাজিক সচেতনতা ও সমস্যা সমাধানে সরকারের উদ্যোগের খুব অভাব।

রবিউল করিমের পরিকল্পনায়, আবদুল্লা আল মামুনের উপস্থাপনায় ‘যুক্তি তক্কো আর গপ্পো’ প্রযোজনা করছেন আলমগীর হোসেন। অনুষ্ঠানটি প্রতি বুধবার রাত ৭টা ৪৫ মিনিটে দেশটিভিতে প্রচারিত হয়।

সাতদিন/এমজেড/২৭ডিসেম্বর২০১৫


আড্ডা ও আলোচনা

 >  Last ›