জাতীয় নৃত্যনাট্য উৎসবে

গুনাই বিবি

পরিবেশনায়: ঝংকার ললিতকলা একাডেমী ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, ঢাকা

২৮ জানুয়ারি রাত ৮টা

মূল মিলনায়তন, শিল্পকলা একাডেমি, ঢাকা

বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একটি বাস্তব ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট এক অনবদ্য নৃত্যনাট্য “গুনাই বিবি”। প্রামীন জীবন প্রবাহের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত হাসি-কান্না, আনন্দ-বেদনা, প্রেম-বিরহ এসব চিরন্তন ব্যঞ্জনা আর এরই এক সফল প্রকাশ দেখা যাবে “গুনাই বিবি” নৃত্যনাট্যের মধ্যে।

পিতার মৃত্যুর সময় চাচার হাতে তুলে দেয়া তোতা লেখাপড়া শিখে একদিন সহপাঠিনী গুনাইকে ভালবেসে ফেলে। তাদের বিয়ে হয়। কিন্তু গুনাই’র রূপ-লাবণ্যের প্রতি আকৃষ্ট হয় তোতার অসাধু চাচা। সে গুনাইকে বিয়ে করার জন্য বিভিন্ন কু-মতলব আঁটে। তোতাকে ষড়যন্ত্র করে জেলে পাঠায়। কিন্তু তোতার চাচী ও গ্রামবাসীর তীব্র প্রতিরোধের মুখে তার অসৎ উদ্দেশ্য সফল হয় না। গুনাই তোতার বিরহেকাতর হয়ে দিন গুনতে থাকে। বিজ্ঞ আদালতের নির্দেশে গোপন রিপোর্টের ভিত্তিতে তোতা নির্দোষ প্রমাণিত হয়ে ঘরে ফিরে আসে, অবশেষে দুই প্রেমিক যুগলের মিলন হয়।

নৃত্যনাট্যটি গ্রন্থনা ও সংলাপ রচনা করেছেন আবুল কাশেম। নৃত্য পরিচালনায় আছেন ফাতেমা কাশেম। নৃত্য পরিবেশনায় অংশ নিয়েছেন সঙ্গীতা চৌধুরী, ইফতেখার মাহমুদ সৌরভ, ইলিয়াস হায়দার, ফাতেমা কাশেম, জাহাঙ্গীর আলম, তুষার আজাদ, সেনজিনা রায়, মালিহা, সাম্মী আখতার, সুপ্তি, বৃষ্টি ব্যাপারী, সোহাগ আশরাফ, মিল্টন, এনায়েত হোসেন, চয়ন। পুরো আয়োজনের আবহ সংগীতের দায়িত্বে আছেন অবিনাশ শীল।

সাতদিন/এমজেড/২৭জানুয়ারি২০১৫


প্রদর্শনী

 >  Last ›