আনন্দ ভ্রমণ

কাপ্তাই লেক এবং শেখ রাসেল এভিয়ারী এন্ড ইকো - পার্ক

১১ ফেব্রুয়ারি রাত ১১টা ৩০মিঃ জি টিভি

প্রযোজনা: এইচ.এ.এম রাজন
উপস্থাপনা: এনিন

গাজি টিভির ভ্রমণ বিষয়ক অনুষ্ঠান ‘আনন্দ ভ্রমণ’। অনুষ্ঠানটির প্রতি পর্বে একটি করে ভ্রমণ স্পট এবং একটি ঐতিহ্যবাহী স্থান দেখানো হয়। সেই সাথে জানিয়ে দেওয়া হয় স্থানটি সম্পর্কিত বিভিন্ন তথ্য। অনুষ্ঠানটির এ বারের পর্বে থাকছে কাপ্তাই লেক এবং শেখ রাসেল এরিয়ারি এন্ড ইকোপার্ক নিয়ে প্রতিবেদন। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন এইচ এম রাজন এবং উপস্থাপনা করেছেন মিম চৌধুরী।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবস্থিত দেশের প্রথম ক্যাবল কার ভিত্তিক বিনোদন কেন্দ্র শেখ রাসেল এভিয়ারী ইর্কো পার্কটি। প্রায় আড়াই কিলোমিটার দৈর্ঘ্যের এ ক্যাবল কারে চড়ে ওপর থেকে পর্যটকরা উপভোগ করতে পারেন পাহাড়ের মনোরম সবুজ প্রকৃতির অপরূপ দৃশ্য, কৃত্রিম লেক ও পাখিদের অভয়াশ্রম। প্রায় ৫২০ একর বনভূমিতে ২০ কোটি টাকা ব্যয়ে স্থাপিত এই ক্যাবল কার প্রকল্পটি পরিচালনা করছে ভারতীয় একটি কোম্পানি। ২০১৪ সালের ডিসেম্বরে এ ক্যাবল কার উন্মুক্ত করে দেয়া হয় সাধারণ দর্শনার্থীদের জন্য। জনপ্রতি ক্যাবলে ভ্রমণে মূল্য দিতে হবে ২৩০ টাকা।

বাংলাদেশে, এমন কি দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম মনুষ্যসৃষ্ট স্বাদুপানির হ্রদ 'কাপ্তাই লেক' । ২৫৬ বর্গমাইল আয়তনের দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই কৃত্রিম হ্রদ দেশি-বিদেশি পর্যটকদের অন্যতম আকর্ষণ । উঁচু-নিচু পাহাড়-পর্বত, পাহাড়ি ঝরনাধারা, আঁকাবাঁকা পাহাড়ি রাস্তা, অথৈ পানি আর সবুজের সমারোহ, গাঢ়-সবুজ বন, গাছ-গাছালি ফুল-ফল আর উপজাতিদের জীবনধারা কাপ্তাই লেকের অন্যতম বৈশিষ্ট্য।হ্রদটি নানা প্রজাতির মাছ ও জীববৈচিত্র্যের এক সমৃদ্ধ প্রাণভাণ্ডার।


ডকুমেন্টারি

 >  Last ›