টিভির পর্দায় বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব ২০১৩

পণ্ডিত উলহাস কাশালকার-এর পরিবেশনা

৩১ জানুয়ারি রাত ৯টা মাছরাঙা টেলিভিশন

প্রযোজনা: স্বীকৃতি প্রসাদ বড়ুয়া


১৪ নভেম্বর, শুক্রবার থেকে মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে উচ্চাঙ্গ সংগীতের অন্যতম বৃহৎ উৎসব ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব ২০১৩’। গত বছরের ২৮ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত চার দিনব্যাপী ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত এ উৎসবে উপমহাদেশের শতাধিক খ্যাতিমান শিল্পী সংগীত ও নৃত্য পরিবেশন করেন। সেই উৎসবের ধারণকৃত অংশ প্রচারিত হচ্ছে মাছরাঙা টেলিভিশনে। এবারের পর্বে প্রচারিত হবে পণ্ডিত উলহাস কাশালকারের পরিবেশনা।

ভারতীয় উপমহাদেশের তিন বিখ্যাত ঘরানা—গোয়ালিয়র, জয়পুর ও আগ্রা’র বিখ্যাত শিল্পীদের কাছ থেকে তালিম নিয়েছেন পণ্ডিত উল্লাস কাশালকার।

উল্লাস কাশালকার-এর জন্ম ১৯৫৫ সালে। তাঁর ছোটবেলা কেটেছে নাগপুরে। পিতা এন ডি কাশালকারের কাছে তিনি প্রাথমিক তালিম নেন। পরবর্তীতে তিনি নাগপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে ভর্তিহন। পণ্ডিত কাশালকারপ্রধানত পণ্ডিত রাম মারাঠী ও পণ্ডিত গজাননরাও জোশীর কাছে তালিম নেন। রাম মারাঠী
গোয়ালিয়র ঘরানার বিখ্যাত পণ্ডিত।

এরপর তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন ঘরানার দ্বারা প্রভাবিত হলেও মূলত এই দুই গুরুর কাছ থেকে পাওয়া শিক্ষাকে পাথেয় করেছেন। গোয়ালিয়র, জয়পুর ও আগ্রা ঘরানার মিশ্রনে তিনি এক অপূর্ব স্টাইল সৃষ্টি করেছেন। তাঁর নিজস্ব ধরণ দর্শক-সমঝদারদের কাছে এক বিশেষ আকর্ষণ হিসেবে বিবেচিত হয়ে আসছে। রাগ-রাগিনীগুলো তাঁর কন্ঠে সত্যিকার অর্থেই প্রাণ পায়।

সাতদিন/এমজেড


সঙ্গীত

 >  Last ›