সবুর খান’কে নিয়ে এবারের বিজনেস আইকন

২ ফেব্রুয়ারি রাত ১১টা ৩০ মিনিট এনটিভি

প্রযোজনা আহসানুল হক পলাশ

দেশের স্বনামধন্য ব্যাবসায়িদের সফলতার গল্প নিয়ে নির্মিত হয়েছে এনটিভির সাপ্তাহিক আয়োজন 'দ্য বিজনেস আইকন'। এ পর্বের অতিথি ড্যাফোডিল গ্রুপ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান মো. সবুর খান। অনুষ্ঠানে তথ্যচিত্রের মাধ্যমে তুলে ধারা হবে তাঁর জীবন ও কর্ম। সেই সাথে থাকছে তাঁর টুকরো টুকরো সাক্ষাৎকার। দেখানো হবে তাঁর কর্মস্থল, আবাসস্থল এবং দৈনন্দিন জীবন যাপন। আহসানুল হক পলাশের প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচারিত হবে সোমবার রাত ১১টা ৩০ মিনিটে। 

বাংলাদেশের শীর্ষ সফল ব্যবসায়ীদের মধ্যে অন্যতম সবুর খানের জন্ম চাদপুরে । চাঁদপুর সরকারি কলেজ থেকে এইচএসসি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগ থেকে বিএসসি ও এমএসসি পাশ করেন তিনি।

তিনি ২০০২-২০০৩ সালে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালের ২৯ ডিসেম্বর ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতির দায়িত্ব পান। ২০০৪-২০০৬ মেয়াদে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস অ্যালায়েন্সেসের (উইটসা) পরিচালক এবং এ সংগঠনের গ্লোবাল ট্রেড কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

৯০ দশক থেকে তথ্য প্রযুক্তি ব্যবসায়ী হিসেবে ব্যবসা শুরু করেন সবুর খান। ১৯৯২ সালে ড্যাফোডিল ডেস্কটপ পাবলিশিং সেন্টারকে আরও বড় আকারে গড়ে তোলেন এবং এই সময় থেকেই তিনি স্থানীয় বাজার থেকে সংগৃহীত কম্পিউটার অ্যাকসেসরিজ বিক্রি শুরু করেন। ১৯৯৩সালে সিঙ্গাপুর থেকে আমদানীকৃত যন্ত্রাংশ দিয়ে তিনি সিডিকম ক্লোন পিসি অ্যাসেম্ব্লিং করে বাজারজাত শুরু করেন। ১৯৯৪ সালে তার নেতৃত্বে ড্যাফোডিল কম্পিউটার কমটেক (COMTEQ) ফেয়ারে অংশগ্রহণ করে এবং সাড়া জাগাতে সমর্থ হয়। প্রাত্যহিক জীবনে কম্পিউটারের প্রয়োগ, তথ্যপ্রযুক্তির ভবিষ্যত বিস্তৃতি, দ্রুত কার্যক্রম পরিচালনার দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৫ সালে ঢাকায় বাংলাদেশের কম্পিউটার সুপার স্টোর গড়ে তোলেন। এছাড়া তথ্যপ্রযুক্তি শিল্পের প্রথম প্রতিষ্ঠান হিসাবে১৯৯৬ সালে প্রতিষ্ঠানের চালু হয় প্রতিষ্ঠানটির ওয়েবসাইট। ২০১৩ সালে তিনি ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে তিনি প্রতিষ্ঠা করেন ড্যাফোডিল ফাউন্ডেশন।


আড্ডা ও আলোচনা

 >  Last ›