সন্ধ্যা ৭টা, ১৬ মে, শিল্পকলা একাডেমি, ঢাকা

‘খনা’র ৫০তম মঞ্চায়ন

পরিবেশনায়: বটতলা নাট্যদল


ঢাকার সেগুন বাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে বটতলা নাট্যদলের প্রযোজনায় ৫০তম মঞ্চায়ন হতে যাচ্ছে নাটক ‘খনা’র। এটি বটতলার ৩য় প্রযোজনা।


বাংলার লোকসংস্কৃতিতে খনা একটি অতি পরিচিত নাম। এই পৌরাণিক চরিত্রটি এদেশের প্রকৃতি ও মানুষের সাথে জড়িয়ে আছে। কৃষিকাজের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ অনেক বচন বা প্রবাদ ‘খনার বচন’ নামে পরিচিত। খনার জীবনের উপর ভিত্তি করে নাটকের কাহিনী গড়ে উঠেছে।

নাটকটি রচনা করেছেন সামিনা লুতফা নিত্রা এবং নির্দেশনায় আছেন মোহাম্মদ আলী হায়দার। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সামিনা লুৎফা নিত্রা, মোহাম্মদ আলী হায়দার, মিজানুর রহমান, আবদুল কাদের, চন্দনা পাল, ব্রাত্য আমিন, সৌম্য সরকার প্রমূখ। নাটকটির আলোকসজ্যায় আছেন আবু দাউদ আশ্রাফি এবং আবহ সঙ্গীত পরিচালনায় আছেন ব্রাত্য আমিন, শার্মিন ইতি এবং জিয়াউল আবেদিন রাখাল। নাটকের আবহ সংগীত পরিচালনায় আছেন ব্রাত্য আমিন, শারমিন ইতি ও জিয়াউল আবেদিন রাখাল। এছাড়া আলোকসজ্জায় আবু দাউদ আশরাফী, পোশাক পরিকল্পনায় তাহমিনা সুলতানা মৌ ও তৌফিক হাসান এবং কোরিওগ্রাফিতে থাকছেন নাসিরুদ্দিন নাদিম ও মোহাম্মদ রাফী।

সাতদিন/এমজেড

১৬ মে ২০১৫

প্রদর্শনী

 >  Last ›