ওয়ার্ল্ড স্টোরিস' আজকের প্রতিবেদন

পশ্চিম আফ্রিকার দেশ মালীর সামাজিক পরিস্থিতি
প্যালেস্টাইনের শরনার্থী শিবিরে সবজি চাষের নতুন পদ্ধতি
আমেরিকার বাস্তুতন্ত্রে প্রভাব বিস্তারকারী একটি কাঁকড়া এবং
রোমানিয়ার স্কুলগুলোতে স্বাস্থ্যকর খাদ্যাভাস গড়ে তোলার বিষয়ে বিশেষ প্রতিবেদন

৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি একুশে টেলিভিশন

http://ekushey-tv.com/live

উপস্থাপনা- রাজিব জামান

জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় আজ দেখানো হবে চারটি প্রতিবেদন।

সম্প্রতি পশ্চিম আফ্রিকার দেশ মালী সংঘাতময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। উত্তরে বিদ্রোহ, দক্ষিণে সামরিক অভ্যূত্থান। শুধু এ কারণেই অসংখ্য মালী তরুন একসাথে তাদের বাড়ি থেকে পালিয়ে বেড়াচ্ছে। জাতিসংঘের মাধ্যমে মালী সরকার ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি দীর্ঘস্থায়ী স্থিতিশীলতার ব্যবস্থা করতে চাইছেন। ইউএনটিভি’র প্রতিবেদক জোয়ান লেভিটান জানাচ্ছেন বিস্তারিত।

বেথেলহেমের পশ্চিম তীরে একটি শরনার্থী শিবিরে প্রায় সব বাড়ির ছাদে সবজি বাগানের প্রবণতা দেখা যাচ্ছে। বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের বিভিন্ন প্রকার সমস্যার সাথে খাদ্য সংকটও রয়েছে। এই সমস্যার সমাধানে সেখানকার বাসিন্দাদের প্রশিক্ষণ দিতে তাদের সাথে যোগ দিয়েছেন কৃষি ইঞ্জিনিয়ররা। আল-আরাবিয়া টেলিভিশনের প্রতিবেদক আব্দুলহাফিজ জাওয়ান জানাচ্ছেন বিস্তারিত।

চাইনিজ কাঁকড়ার একটি প্রজাতির দেখা পাওয়া গেছে আমেরিকার একটি নদীতে। এটি স্থানীয় জীববৈচিত্রে ভাগ বসাচ্ছে আর কিছু বুঝে ওঠার আগেই সমস্ত স্থানীয় প্রজাতিকে ধ্বংস করে দিচ্ছে। এই আক্রমণাত্মক প্রজাতি সে দেশের পরিবেশ ও অর্থনীতির উপর ব্যাপক নেতিবাচক প্রভাব বিস্তার করছে। আমেরিকার সমুদ্র বিশেষজ্ঞরা এদের খুঁজে বের করার উপায় উদ্ভাবন করার চেষ্টা করছেন। ক্রিস্টিন এলসায়েসার জানাচ্ছেন বিস্তারিত।

রোমানিয়ার স্কুলগুলোতে বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার খাওয়ানোর চেষ্টা করছে। ট্রান্সসিলভেনিয়ার তুরডা শহরের বাচ্চাদের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভাসের বিষয়টি এখন তাদের পাঠ্যসূচীর অন্তর্গত। তারা স্কুল পরিদর্শনে আসা রন্ধন শিল্পীর কাছ থেকে রান্না করার পাঠ গ্রহণ করে। বর্তমানে তারা তাদের অভিভাবকদেরও স্বাস্থ্যকর খাদ্যের প্রতি আগ্রহী করে তুলছে। টিভিআর টেলিভিশনের প্রতিবেদক ইরিনা লুকা আমাদের জানাচ্ছেন সে কথা।

একুশে টেলিভিশনে বুধবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রচার হয় সংবাদ ভিত্তিক তথ্য চিত্র বিষয়ক অনুষ্ঠান ‘ওয়ার্ল্ড স্টোরিস’।

সাতদিন/জেকে/৩ফেব্রুয়ারি২০১৫


ম্যাগাজিন

 >  Last ›