মঞ্চে আবার আলবেয়ার ক্যামু’র আউটসাইডার

পরিবেশনায়: ঢাকা থিয়েটার

৫ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা

মূল মিলনায়তন, শিল্পকলা একাডেমি, ঢাকা


নোবেলজয়ী ফরাসি সাহিত্যিক আলবেয়ার ক্যামু’র শততম জন্মদিন উপলক্ষ্যে ঢাকা থিয়েটারের প্রযোজনায় মঞ্চে এসেছে ‘আউটসাইডার’। আলবেয়ার ক্যামুর উপন্যাস ‘দ্যা আউটসাইডার’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন রুবাইয়াৎ আহমেদ। নাসির উদ্দীন ইউসুফের নির্দেশনায় ২০১৪ সালের ৫ এপ্রিল নাটকটি প্রথম মঞ্চে আসে। এটি ঢাকা থিয়েটারের ৩৯ তম প্রযোজনা।

‘দ্যা আউটসাইডার’ আলবেয়ার ক্যামুর খুবই জনপ্রিয় একটি উপন্যাস, ফরাসি ভাষায় যার শিরোনাম ‘লেত্রঁজে’। অস্তিত্ববাদী দর্শনে বিশ্বাসী ক্যামুর এই উপন্যাসে ব্যক্তি মানুষের স্বাধীনভাবে বাঁচার ইচ্ছা ও ব্যক্তির সাথে সমাজের দ্বন্দ ফুটে উঠেছে। উপন্যাসের মূল চরিত্র তার মায়ের মৃত্যুর পর দুর্ঘটনা বশত একটি খুন করে বসে। এরপর তাকে বিচারের মুখোমুখি হতে হয়। তার প্রেমিকা এবং বন্ধুরা তাকে বাঁচানোর চেষ্টা করে, তার পক্ষে সাক্ষ্য দেয়। কিন্তু তাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। আদালত নায়কের ফাঁসির আদেশ দেয়।

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রফিকুল ইসলাম, মোস্তফা রতন, হাসনাত মিথুন, তসলিমা চুমকি, মিলু চৌধুরী, জয়শ্রী মজুমদার লতা, সাজ্জাদুর সাজ, তরিকুল ইসলাম লিটন, সাজ্জাদ রাজীব, শাহজাদা সম্রাট, সউদ চৌধুরী, মাহমুদুর রাহমান শুভ ও এশা ইউসুফ।

সাতদিন/এমজেড/৪ফেব্রুয়ারি২০১৫


প্রদর্শনী

 >  Last ›