ঐতিহাসিক ঘটনা অবলম্বনে

মঞ্চ নাটক: রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ

পরিবেশনা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির রেপার্টরি থিয়েটার

৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি:

মূল মিলনায়তন, শিল্পকলা একাডেমি, ঢাকা

মঞ্চস্থ হতে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির রেপার্টরি প্রযোজনা ‘রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ’। মঞ্জুরে মওলা রচিত এবং আতাউর রহমান নির্দেশিত এ নাটকে অংশ গ্রহণ করেছেন ঢাকার প্রথম সারির ৭-টি নাট্যদলের কলা-কুশলীরা।

রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরষ্কার লাভ করেন এবং ১৯১৫ সালে বৃটিশ সরকার তাঁকে ‘নাইটহুড’ উপাধিতে ভূষিত করেন। ১৯১৯ সালে বৃটিশ সাম্রাজ্যবাদী শক্তির সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ‘ডায়ার’-এর নির্দেশে উৎসব মুখর নিরীহ জনতার উপর নির্বিচারে গুলি বর্ষণ করা হয়। পূর্ব পাঞ্জাবের অমৃতসর শহরের জালিয়ানওয়ালাবাগের মাঠে এই নৃসংশ হত্যাযজ্ঞ চালানো হয় যাতে প্রায় এক হাজার মানুষ নিহত হয় এবং বহু মানুষ আহত হয়। এই হত্যাকান্ডের প্রতিবাদে বাংলা ভাষায় শ্রেষ্ঠ কবি বিশ্বপথিক রবীন্দ্রনাথ ঠাকুর বৃটিশ সরকার প্রদত্ত তাঁর ‘নাইটহুড’ প্রত্যাখ্যান করে দেশের মানুষের পাশে এসে দাঁড়ান। এই ঐতিহাসিক ঘটনা নিয়েই রচিত হয়েছে ‘রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ’।

এই নাটকে মহাত্মা গান্ধীর সত্যাগ্রহ আন্দোলনের একটি ঐতিহাসিক দৃশ্যও দেখানো হয়।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আতাউর রহমান, আমিনুর রহমান মুকুল, ফকরুজ্জামান চৌধুরী, শামীম সাগর, এস, এম, সালাউদ্দিন, এরশাদ হাসান, রিজভী, পূজা, জয়িতা, শীলা, পিয়া, বিউটি, রাজা, সিক্ত, মিজান, মোতালেব, রাশেদ, সৌধ ও শিশুশিল্পী টইটই।

সাতদিন/এমজেড/৫ফেব্রুয়ারি২০১৫


প্রদর্শনী

 >  Last ›