বেলাশেষের অতিথি

কবি শিহাব শাহরিয়ার

৮ ফেব্রুয়ারি বিকাল ৫টা ৩০ মি: এসএ টিভি

উপস্থাপনা: এলিনা শাম্মী
প্রযোজনা: কাজী চপল

কবি ও গবেষক শিহাব শাহরিয়ার বর্তমানে বাংলাদেশ জাতীয় জাদুঘর-এর জাতিতত্ত্ব ও অলঙ্করণ শিল্পকলা বিভাগে সহকারী কিপার হিসেবে দায়িত্ব পালন করছেন। কবি শিহাব শাহরিয়ারের প্রকাশিত গল্প ও কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে— ‘যখন ভাঙে নক্ষত্র’, ‘আমি দেখি অন্য আকাশ : নির্বাচিত কবিতা’, ‘রূপকথার এই বাংলাদেশ’, ‘ঘাটে নদী নেই’, ‘ফড়িঙের পাখা পোড়ে’, ‘খড়ের খোঁয়াড়’ ইত্যাদি। এ ছাড়া ‘বাংলাদেশের কোচ জনগোষ্ঠীর সমাজ ও সংস্কৃতি’, ‘বাংলাদেশের হাজং জনগোষ্ঠী’, ‘পুতুল নাচের ইতিকথা’ ইত্যাদি তাঁর গবেষণা গ্রন্থ।

কবি শিহাব শাহরিয়ার-এর জন্ম ১৯৬৫ সাল। তাঁর পৈতৃক নিবাস শেরপুর জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করার পর সেখান থেকেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন। আশির দশকের শুরু থেকেই বাংলাদেশের জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, সাহিত্য বিষয়ক ছোটকাগজ ও বিভিন্ন জর্নালে নিয়মিত গল্প, কবিতা, প্রবন্ধ, গবেষণা, বিষয়-ভিত্তিক ফিচার, বিভিন্ন ক্ষেত্রে খ্যাতিমানদের নিয়ে লেখালেখি শুরু করেন তিনি। বাংলাদেশ টেলিভিশনে ১৯৮৫ সাল থেকে তিনি নিয়মিত অনুষ্ঠান ও বিশেষ অনুষ্ঠান উপস্থাপনা, গ্রন্থনা, গবেষণা, ধারাবর্ণনা, আবৃত্তি এবং প্যাকেজ অনুষ্ঠান পরিচালনা করে আসছেন। বর্তমানে নিয়মিত সাহিত্য বিষয়ক অনুষ্ঠান ‘দৃষ্টি ও সৃষ্টি’র পরিকল্পক, গ্রন্থক ও উপস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি বিটিভিতে নাটক পরিচালনাও করেছেন।

শিহাব শাহরিয়ার সাহিত্যপত্রিকা ‘বৈঠা’-এর সম্পাদক হিসেবে লিটল ম্যাগাজিনে অবদান রাখার জন্য পেয়েছেন কবি আনওয়ার আহমেদ স্মৃতি পদক। কলকাতার সাংস্কৃতিক খবর কর্তৃক বাংলা কবিতা উৎসব স্মারক ও ভারতের মণিপুরের Imphal Literature Festival স্মারক’সহ তিনি বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

তিনি আসছেন এসএ টিভির নিয়মিত অনুষ্ঠান ‘বেলাশেষে’র আড্ডায়। কাজী চপলের প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন এলিনা শাম্মী।

সাতদিন/এমজেড/৭ফেব্রুয়ারি২০১৫


আড্ডা ও আলোচনা

 >  Last ›