খালেদ খানের জন্মদিনে সাংস্কৃতিক অনুষ্ঠান

৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি:

রমেশ চন্দ্র দত্ত মিলনায়তন, ছায়ানট ভবন

আজ ৯ ফেব্রুয়ারি বরেণ্য অভিনেতা খালেদ খান-এর ৫৮তম জন্মদিন। এ উপলক্ষে তাঁর পরিবারের সদস্য, বন্ধু ও শুভানুধ্যায়ীরা মিলে ‘যুবরাজের জন্মদিন’ শীর্ষক এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। উল্লেখ্য, যুবরাজ খালেদ খানের ডাক নাম। আয়োজনে উপস্থিত থেকে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখবেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মামুনুর রশীদ, আতাউর রহমান ও রামেন্দু মজুমদার। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন লাইসা আহমেদ লিসা, পার্থ তানভীর নভেদ, পার্থ সারথী সিকদার, শারমীন সাথী ইসলাম ময়না, সঞ্চীতা দত্ত, বুলবুল ইসলাম, সেমন্তী মঞ্জরী ও মামুন জাহিদ।

খালেদ মাহমুদ খান যুবরাজের জন্ম টাঙ্গাইল জেলায়। ১৯৭৮ সালে নাগরিক নাট্যদলের ‘দেওয়ান গাজীর কিসসা’ নাটকে কাজ করার মধ্য দিয়ে তিনি মঞ্চে পা রাখেন। তিনি ৩০টিরও বেশি মঞ্চ প্রযোজনায় অভিনয়ের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন ১০টি নাটকে। পাশাপাশি কাজ করেছেন ছোট ও বড় পর্দায়। ‘সিঁড়িঘর’, ‘এই সব দিনরাত্রি’, ‘তুমি কোন কাননের ফুল’, ‘রূপনগর’, ‘মফস্বল সংবাদ’, ‘ওথেলো এবং ওথেলো’, ‘দমন’, ‘লোহার চুড়ি’র মতো জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন এই গুণী শিল্পী। চলচ্চিত্রে অভিনয় করেও তিনি প্রশংসিত হয়েছেন। সর্বশেষ তাঁকে ‘আহা’ শিরোনামের চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গেছে। অভিনয়ের পাশাপাশি তিনি আবৃত্তিকার হিসবেও ছিলেন জনপ্রিয়।

এই দেশবরেণ্য শিল্পী দীর্ঘ দিন স্নায়ুবিক ও হৃদরোগে ভোগার পর ২০১৩ সালের ২০ ডিসম্বর বার্ডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সাতদিন/এমজেড/৯ফেব্রুয়ারি২০১৫


সাংস্কৃতিক অনুষ্ঠান

 >