উচ্চাঙ্গনৃত্য নিয়ে

শর্মিলা বন্দ্যোপাধ্যায়

১০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি:

ডেইলি স্টার-বেঙ্গল আর্ট প্রিসিঙ্কট

উচ্চাঙ্গনৃত্য নিয়ে ‘আন্ডারস্ট্যান্ডিং ক্লাসিক্যাল ড্যান্স’ শীর্ষক মাসিক অনুষ্ঠানটি ধারাবাহিকভাবে ডেইলি স্টার-বেঙ্গল আর্ট প্রিসিঙ্কট-এ আয়োজিত হয়ে আসছে। এতে সাধারণত নৃত্য বিষয়ক বক্তব্য প্রদানের পাশাপাশি উচ্চাঙ্গনৃত্যকে অনুধাবনযোগ্য করে দর্শকদের সামনে উপস্থান করার চেষ্টা করা হয়। নৃত্যকথন ও প্রদর্শনের তৃতীয় পর্যায়ের এই আয়োজনে থাকছে ভরতনাট্যম। ভরতনাট্যম সম্পর্কে দর্শকদের ধারণা দিতে উপস্থিত থাকবেন প্রখ্যাত নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও তাঁর দল।

এই আয়োজনে দক্ষিণ ভারতের বিখ্যাত নৃত্য ভরতনাট্যম-এর উৎপত্তি, ইতিহাস ও বিভিন্ন ধারা নিয়ে আলোচনার পাশাপাশি নৃত্যশৈলী প্রদর্শিত হবে দর্শকদের সামনে। এ নাচের কিংবদন্তিতুল্য শিল্পীদের নৃত্যকলা এবং বেশকিছু ভরতনাট্যম শিক্ষালয়ের চিত্র প্রদর্শিত হবে। একই সঙ্গে এ আয়োজনে থাকবে মারগাম (নাটক মঞ্চস্থ করা) থেকে বেশ কয়েকটি এবং বাংলাদেশের প্রতিশ্রুতিশীল তরুণ ভরতনাট্যম শিল্পীদের পরিবেশনা।

নৃত্যে অংশ নেবেন, বেলায়েত হোসেন খান, অর্ণ কমলিকা, অমিত চৌধুরী, সুদেষ্ণা স্বয়ম্প্রভা, শফিকুল ইসলাম, জেসিকা শারমিন রহমান, শ্রাবণী মজুমদার, সুস্মিতা লোপা ও সুপর্ণা লিমা। মৃদঙ্গে সঙ্গত করবেন বিশিষ্ট তবলা এবং মৃদঙ্গবাদক এনামুল হক ওমর।

সাতদিন/এমজেড/১০ফেব্রুয়ারি২০১৫


সাংস্কৃতিক অনুষ্ঠান

 >