ওয়ার্ল্ড স্টোরিস-এ আজকের প্রতিবেদন

-ইরাকের বইয়ের শহর বলে পরিচিত ইরাকের মুতানব্বী
-পশ্চিম জার্মানীর ভিনটেজ মডেলের ঐতিহ্যবাহী স্কুটার সংগ্রহের কথা
-চিলির পর্যটন এলাকা ভালপার্সোর শিক্ষাব্যবস্থা
-পাকিস্তানের অন্যতম সেরা নারী ক্রিকেট তারকা নাহিদা খানের উঠে আসার কাহিনী

১১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি একুশে টেলিভিশন

http://ekushey-tv.com/live
উপস্থাপনা: তাসমিয়া তারিন

জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় আজ দেখানো হবে চারটি প্রতিবেদন। এবারের পর্বে থাকছে ইরাক, বুলগেরিয়া, চিলি ও পাকিস্তান নিয়ে প্রতিবেদন।

প্রায় ধ্বংশ প্রাপ্ত ইরাকের মুতানব্বী এলাকা বইয়ের শহর হিসেবে পরিচিত। এখানেই শত বছর ধরে সাহিত্য চর্চা চলে আসছে। যার জন্য এখানকার কফি দোকান ও ষ্টেশনারী মালামালের জন্যও এলাকাটি বিখ্যাত। যুদ্ধে এলাকার বিভিন্ন ঐতিহ্য নষ্ট হয়ে গেলেও স্থানীয়রা পুনঃনির্মানের চেষ্টা করছেন। ইরাকের আল আরব টেলিভিশনের ফাদেল আলহাজ পরিচয় করিয়ে দেবেন সেই সব বইয়ের দোকানের সাথে যেখানে ইরাকের ইতিহাস মানুষের হাতে হাতে রয়েছে।

নোভি ইসকার শহরটি রাজধানী সোফিয়া থেকে উত্তরে পশ্চিম বুলগেরিয়ায় অবস্থিত। দায়ীত্বরত কর্মকর্তারা অস্বাভাবিক কিছু করার মাধ্যমে শহরের প্রানকেন্দ্রে আধূনিকতার স্পর্শ দিতে চেয়েছিলেন। পশ্চিম জার্মানীর ভিনটেজ মডেলের গাড়ির সুনাম বিশ্বব্যাপি আর তাই তারা পুরোনো ঐতিহ্যবাহী এই স্কুটারকে সংগ্রহের মাধ্যমে প্রদর্শনীর ব্যাবস্থা করেছেন। বুলগেরিয়ার নোভা টিভি থেকে কোনস্ট্যানটিনোভ জানাচ্ছেন বিস্তারিত।

মহাসাগর ও মহাদেশ পেরিয়ে প্রতিবছর লাখ লাখ ছাত্রছাত্রী উচ্চ শিক্ষার জন্য উন্নত দেশগুলোতে পাড়ি জমায়। চিলির ভালপার্সো শহরটি সবচেয় বড় পর্যটন এলাকা যেখানে অনেক নামী দামী বিশ্ববিদ্যালয় রয়েছে। কাজেই অনেক বিদেশী ছাত্রছাত্রীর জন্য প্রতিবছর এখানে পড়তে আসা অবাক করা কিছু নয়। তাদের ঘুরতে আসা আর পড়াশুনার গল্পের কথা জানাচ্ছেন চিলির ইউসিভি টিভি’র মালিনা রোড্রিগেজ।

আফগানিস্তানের সীমানা ঘেঁষে পাকিস্তানের অন্যতম প্রদেশ বেলুচিস্তান। যেখানে সবসময় দাঙ্গা, আদিবাসী সংঘর্ষ ও হামলা লেগেই থাকে। কিন্তু অন্যদিকে পাকিস্তানের অন্যতম সেরা নারী ক্রিকেট তারকা নাহিদা খানের বাড়ি এখানেই। তার জন্য এটি একটি গর্বের বিষয় কারন সে যে এলাকা থেকে এসেছে সেখানকার নারীরা বিভিন্ন সুযোগ সুবিধা বঞ্চিত। এতো প্রতিবন্ধকতার মাঝেও তার এই এগিয়ে আসার কথা জানবো ব্লাকাবক্স সাউন্ডের এই প্রতিবেদনে।

সাতদিন/এমজেড/১০ফেব্রুয়ারি২০১৫


ম্যাগাজিন

 >  Last ›