মিডিয়া ডায়লগ

‘মিডিয়ার ভাষা ও ভাষারীতি’ নিয়ে

সৈয়দ মনজুরুল ইসলাম

১৭ ফেব্রুয়ারি রাত ১০ টা এশিয়ান টিভি

প্রযোজনায়, গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন তানভীর তারেক

এশিয়ান টিভিতে সমসাময়িক বিষয় নিয়ে সাপ্তাহিক আড্ডা আলাপের অনুষ্ঠান মিডিয়া ডায়লগে এবারে অতিথি হয়ে এসেছেন দেশবরেণ্য শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। তরুণ লেখক-সঙ্গীত পরিচালক তানভীর তারেকের উপস্থাপনায় মিডিয়া ডায়লগ প্রচার হবে মঙ্গলবার ১৭ ফেব্রুয়ারি রাত ১০ টায় এশিয়ান টিভিতে।

এবারের আড্ডার বিষয় ‘মিডিয়ার ভাষা ও ভাষারীতি’।

আড্ডার অন্যান্য অতিথিরা ছিলেন পাক্ষিক আনন্দভুবনের সম্পাদক, আবৃত্তিশিল্পী ইকবাল খোরশেদ। ফান ম্যাগাজিন উম্মাদের নির্বাহী সম্পাদক, আরজে,উপস্থাপক,ছড়াকার অনিক খান।
মিডিয়ার ভাষা বিকৃতি প্রসঙ্গে ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেন আমরা এখন এক অস্থিরতার ভেতর দিয়ে চলছি। তবে আমি আশাবাদী। আমাদের টিভি নাটক ও সিনেমায় ভাষাবিকৃতি কমেছে। আরো কমবে। আমি মনে করি এই অস্থিরতার ভেতর দিয়েই একটি শৃংখলা তৈরি হবে।’

এছাড়া বর্তমান এফএম ও টিভি উপস্থাপকদের বাংলিশ উচ্চারণ প্রসঙ্গে তিনি আরো বলেন,‘অন্যভাষা থেকে শব্দ নেয়া যেতেই পারে। এই ভাষার আত্মীয়করণ দোষের কিছু নয়। কিন্তু শুদ্ধ উচ্চারনে কথা না বললে তা আর তখন স্মার্ট থাকবেনা । বরং তখন সেখানে ‘এস্মার্ট’ হয়ে যাবার ভয়টা বেশি থাকে ।

এমন প্রাঞ্জল আড্ডায় অনিক খান এ সময়ের তরুনদের ভেতরকার হতাশার কথা তুলে ধরেণ। ইকবাল খোরশেদ বলেন কথ্য ভাষার উচারণ নিয়ে কিছু কথা।

'মিডিয়া ডায়লগ' প্রযোজনা, গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন তানভীর তারেক।


আড্ডা ও আলোচনা

 >  Last ›