সত্যেন সেন এর গল্প অবলম্বনে মাতৃভাষা দিবসের

নাটক: ভাষা সন্তান

২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৫ মি বাংলাভিশন

নাট্যরূপ: আয়শা মনিকা
পরিচালনা: সুমন আনোয়ার

অভিনয়: তিশা, রওনক হাসান, ইলোরা গহর, লুৎফর রহমান জর্জ
রওনক হাসান আল্লাহ্র রাস্তায় বাড়ী ছেড়ে চলে যাওয়ার পর স্ত্রী নূসরাত ইমরোজ তিশা অন্তসত্ত্বা অনুভব

করে। ভাষা আন্দোলনের প্রথম সংগ্রামী (২) এর গল্পের শুরু এখানেই। আমরা দেখি তিশার একটি ফুটফুটে কন্যা সন্তান হয়। প্রথম সংকট দেখা দেয় কন্যার নাম নিয়ে, পিতার আল্লাহ্র রাস্তায় বাড়ীর বাইরে থাকায় মা তিশা কন্যার নাম নিজের ইচ্ছে মতো রাখতে পারে না, পারিবারিকভাবে কন্যার নাম রাখা হয় রেহ্মা, আর তিশার মনে কন্যার নাম অংকন হয় শিউলী। তিশা এই পরিবারে বাংলা ভাষায় কথা বললেও বাকীরা কথা বলে উর্দূতে, পরিবারের বেশীর ভাগ লোক উর্দূতে কথা বলার কারণে কন্যা রেহ্মাও উর্দূতে কথা বলতে শুরু করে। মা তিশা তার মাতৃভাষাকে বাঁচিয়ে রাখার স্বপ্নটা ভুলতে শুরু করে, আর সেই সময় আল¬্হার রাস্তা থেকে ফেরত আসে পিতা রওনক হাসান।

ঠিক এমনি সময় কন্যা সন্তান রেহ্মার মুখে এক নাটকীয় মূহুর্তে আবেগ অনুভুতির কথা শুনে শিউরে উঠে মা তিশা, কন্যা সন্তানের মুখে চুড়ান্ত আবেগময় মূহুর্তে বাংলা ভাষা শুনে অশ্রু সজল হয়। ঠিক তখনই শিউলীর মাকে অশ্রু সজল মূহর্তে আশ্রয় দেয় বাবা শাহ্জাহান, জয় হয় বাংলার, জয় হয় বাংলা ভাষার।

আর্ন্তজাতিক মাতৃভাষা এবং মহান শহীদ দিবস উপলক্ষ্যে নাটক ‘ভাষা সন্তান’ বাংলাভিশনে প্রচারিত হবে ২১ ফেব্র“য়ারি রাত ৯টা ৫মিনিটে।

 

সত্যেন সেন-এর গল্প অবলম্বনে এই নাটকটির নাট্যরূপ ও পরিচালনা করেছেন আয়শা মনিকা ও সুমন আনোয়ার। এই নাটকে অভিনয় করেছেন তিশা, রওনক হাসান, ইলোরা গহর, লুৎফর রহমান জর্জ প্রমুখ।


নাটক

 >  Last ›