সকাল ৮টা ১০ মি, ৩০ জুন, মোহনা টিভি

মোহনার সকালে গাইবেন

লীনা তাপসী খান

উপস্থাপনা: সায়মা আফরোজ
প্রযোজনা: এ.বাবুল


মোহনা টিভির নিয়মিত আয়োজন সঙ্গীতানুষ্ঠান আজমেরী জেমস হাউস‘মোহনার সকাল’। অনুষ্ঠানটি মোহনা টিভির স্টুডিও থেকে সরাসরি সম্প্রচারিত হয়। এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় দেশের প্রখ্যাত রবীন্দ্র ও নজরুল সঙ্গীতের শিল্পীদের।


অনুষ্ঠানটির এবারের পর্বের অতিথি জনপ্রিয় নজরুল সঙ্গীত শিল্পী লীনা তাপসী খান। লীনা তাপসী খান প্রায় তিন দশক ধরে নজরুল চর্চা করে আসছেন। বাবা এম এ খানের হাত ধরে তাঁর সঙ্গীতাঙ্গনে পথচলা শুরু হয়। পরে তিনি খালিদ হোসেন এবং শেখ লুৎফর রহমানের কাছে নজরুল সঙ্গীতে তালিম নেন। কলকাতার ধীরেন্দ্র চন্দ্র মিত্রের কাছেও দীর্ঘ দিন নজরুল সঙ্গীত শিখেছেন। এ ছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ড. রফিকুল ইসলামের তত্ত্বাবধানে ‘নজরুলের গানে রাগের ব্যবহার’ বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি একই প্রতিষ্ঠানে সঙ্গীত বিভাগে শিক্ষকতা করছেন। সর্বশেষ ২০১৩ সালে তাঁর 'গোধূলি লগনে' শিরোনামে নজরুল সঙ্গীতের অ্যালবামটি বাজারে আসে। এতে লীনা তাপসী খানের সঙ্গে আরো গেয়েছেন তার মেয়ে মাহ্জাবিন খান।

অনুষ্ঠানে দর্শকদের অনুরোধের গানের পাশাপাশি লীনা তাপসী খান নিজের পছন্দের গান পরিবেশন করবেন। দর্শকরা শিল্পীর সাথে সরাসরি ফোনে কথা বলার সুযোগ পাবেন। এই অনুষ্ঠানে বিভিন্ন গুরুত্বপূর্ন তথ্যসহ প্রতিদিনের নির্দিষ্ট তারিখে ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনাবলী জানিয়ে দেয়া হয়। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন এ.বাবুল। উপস্থাপনা করেছেন সায়মা আফরোজ। আজমেরী জেমস হাউস মোহনার সকাল প্রচারিত হয় প্রতিদিন সকাল ৮ টা ১০ মিনিটে।

৩০ জুন ২০১৫

সঙ্গীত

 >  Last ›