রাত ৮টা ৪০ মি, এটিএন বাংলা

ধারাবাহিক নাটক ‘জলপ্রপাত’

রচনা: শফিকুর রহমান শান্তনু
পরিচালনা: তৌকীর আহমেদ

অভিনয়ে: তৌকীর আহমেদ, আনিসুর রহমান মিলন, তারিন, রুমানা, চঞ্চল, কামাল, শামীম, আফরোজা বানু, প্রসুন আজাদ, শিরীন আলম, সিরাজুল ইসলাম

রাজু পেশায় একজন ড্রাইভার। এক বিপদ থেকে মুক্তি পেতে সে পাড়ি জমায় আমেরিকায়। কিন্তু ওখানে পৌঁছে দেখে- যে মালিকের কাজ নিয়ে এসেছে সে মালিক সম্প্রতি মারা গেছেন। এক দুর্ঘটনার মধ্য দিয়ে রাজুর সঙ্গে জড়িয়ে পড়ে এক বাংলাদেশি তরুণী লীনা। লীনার স্বামীর নাম সাদেক। সাদেক লীনা দম্পতি রাজুকে তার বাড়িতে আশ্রয় দেয়। কিন্তু রাজুর থাকার বৈধ কাগজ পত্র/ওয়ার্ক পারমিট নেই। তাই পুলিশের ভয় আছে।

এ ব্যাপারে সাদেক তার উকিল বন্ধু হাসানের সঙ্গে কথা বলে। হাসান স্বার্থপর টাইপ মানুষ। প্রথমেই সে রাজুকে দেশে পাঠিয়ে দেওয়ার কথা বলে। কিন্তু সাদেক দম্পতি রাজুর সরলতায় খুশি হয়ে তাকে কাছে রাখতে চায়। তখন হাসান বলে, পুলিশ এড়িয়ে গোপনে রাখতে হবে রাজুকে।

হাসানের প্রেমিকা আছে, যার নাম টিনা। টিনার সঙ্গে খুব শিগগির হাসানের বিয়ে হওয়ার কথা। শুরু থেকেই টিনার সঙ্গে রাজুর বিভিন্ন বিষয় নিয়েই ঝগড়া বাধে। বিভিন্ন স্থান ঘুরতে গিয়ে টিনারই কোনো এক বোকামির কারণে রাজু পুলিশের হাতে ধরা খায়। পুলিশ তখন তার কাছে পাসপোর্ট ভিসা, ওয়ার্ক পারমিট চায়। সে দিতে পারে না। সাদেক তার সাময়িক জামিন নিয়ে এলেও পুলিশ তিন দিনের সময় দেয় প্রয়োজনীয় কাগজ নিয়ে দেখা করার জন্য।

তারা তখন চিন্তায় পড়ে কি করবে। হাসান তখন বুদ্ধি দেয়, এ ক্ষেত্রে একটাই উপায়, আমেরিকার সিটিজেন প্রাপ্ত কাউকে বিয়ে করতে হবে। যাকে বলে টাকার বিনিময়ে কন্টাক্ট ম্যারেজ। কিন্তু এত অল্প সময়ে কে রাজি হবে? তখন টিনাকে বিভিন্নভাবে বুঝিয়ে রাজি করানো হয়। কিন্তু বিয়ের পরে শুরু হয় নতুন ঝামেলা। এমন কিছু মজার ঘটনা নিয়ে এগিয়ে যাবে নাটকের গল্প।

২৩ মার্চ ২০১৫

নাটক

 >  Last ›