সন্ধ্যা ৬টা ২০ মি, এটিএন বাংলা

বিবিসি মিডিয়া এ্যাকশন নির্মিত

তথ্যচিত্র: আমরাই পারি


শুরু হচ্ছে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মানুষের সম্মিলিত প্রচেষ্টার গল্প নিয়ে ধারাবাহিক তথ্যচিত্রের অনুষ্ঠান ‘আমরাই পারি’।


সকলের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে কী করে ক্রমেই চরমভাবাপন্ন হয়ে ওঠা আবহাওয়াকে মোকাবেলা করা যায়, তা জানাতেই গত বছরের শুরুর দিকে বাংলাদেশ টেলিভিশনে যাত্রা শুরু করেছিল ‘আমরাই পারি’ নামের ব্যতিক্রমী একটি টিভি সিরিজ। আর এরই ধারাবাহিকতায় এটিএন বাংলায় আগামী ৬ এপ্রিল, সোমবার থেকে আবারও শুরু হচ্ছে অনুষ্ঠানটির দ্বিতীয় সিরিজ। বাংলাদেশের ভিন্ন ভিন্ন অঞ্চলের মানুষেরা কীভাবে পরিবর্তিত আবহাওয়ার সাথে নিজেদের জীবন ও জীবিকাকে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন তাই উঠে আসবে অনুষ্ঠানটির প্রতিটি পর্বে। আর বিভিন্ন অঞ্চলের মানুষের এই অভিজ্ঞতা ও কৌশলগুলোকে নিজেদের প্রয়োজন অনুযায়ী খুব সহজেই কাজে লাগাতে পারবেন অনুষ্ঠানটির দর্শকেরা।

অনুষ্ঠানটির আটটি পর্বে উপস্থাপক মনোজ কুমার প্রামাণিক, সাহানা রহমান সুমি ও তানভীর রশিদ অপু দেশের নানা প্রান্ত ঘুরে উঠিয়ে এনেছেন মানুষের সম্মিলিত প্রচেষ্টার নানা চিত্র। দেখিয়েছেন কী করে পরিবর্তিত আবহাওয়া ও প্রাকৃতিক নানা প্রতিকূলতা মোকাবেলায় নিজেদেরকে আরও ভালোভাবে প্রস্তত করে তুলছেন এই মানুষেরা। এর মধ্যে যেমন রয়েছে লালমনিরহাটে ভাসমান বাগানে সবজি চাষের কথা তেমনি সাতক্ষীরার শ্যামনগরে দুর্যোগ সহনশীল স্কুল নির্মাণ কিংবা বরগুনায় সাইক্লোন প্রস্তুতির অংশ হিসেবে এলাকার মানুষের একত্রে কাজ করার মতো বিভিন্ন উদ্যোগের গল্পও রয়েছে ‘আমরাই পারি’র দ্বিতীয় এই সিরিজে। অনুষ্ঠানটির দ্বিতীয় এই সিরিজ দেখার পর আরও বেশি সংখ্যক মানুষ আবহাওয়ার নানা প্রতিকূলতা ভালোভাবে মোকাবেলা করতে অনুপ্রাণিত হবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার অর্থায়নে ‘আমরাই পারি’ অনুষ্ঠানটি নির্মাণ করেছে বিবিসি মিডিয়া অ্যাকশন। ৬ এপ্রিল থেকে প্রতি সোমবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে অনুষ্ঠানটি প্রচারিত হবে এটিএন বাংলায়।

সাতদিন/এমজেড

৪ মে ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›