সন্ধ্যা ৬টা, ৬ এপ্রিল, একুশে টেলিভিশন

একুশের সৃজনশীল সন্ধ্যায়

তানভীর মোকাম্মেল

প্রযোজনা: শাওন রায় চৌধুরী

খ্যাতিমান চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল আসছেন একুশে টেলিভিশনের আড্ডা-আলোচনার নিয়মিত অনুষ্ঠান ‘একুশের সৃজনশীল সন্ধ্যা’র অতিথি হিসেবে। চলচ্চিত্র ও অন্যান্য বিষয়ে লেখালেখিও প্রচুর করেছেন তিনি। পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি নির্মাণ করেছে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্যচিত্র। তানভীর মোকাম্মেলের রয়েছে নিজস্ব ফিল্ম ইউনিট। এ পর্যন্ত তিনি ৬টি পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র এবং ১৪টি তথ্যচিত্র নির্মাণ করেছেন।

তানভীর মোকাম্মেলের জন্ম ১৯৫৫ সালে, খুলনা শহরে। তিনি উচ্চশিক্ষা গ্রহণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ হতে। ছাত্র জীবনে জড়িয়ে পড়েন বাম ধারার রাজনীতির সাথে। সাংবাদিক হিসেবে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে তাঁর।

তানভীর মোকাম্মেলের পরিচালনায় মুক্তি পাওয়া পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো হল— ‘নদীর নাম মধুমতি’, ‘চিত্রা নদীর পাড়ে’, ‘লাল সালু’, ‘লালন’, ‘রাবেয়া’ এবং ‘জীবনঢুলী’। ‘হুলিয়া’ নামের একটি নীরিক্ষাধর্মী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করেছেন তিনি। তাঁর পরিচালনায় উল্লেখযোগ্য তথ্যচিত্রের মধ্যে রয়েছে—‘স্মৃতি একাত্তর’, ‘অচীন পাখি’, ‘কর্ণফুলীর কান্না’, ‘বস্ত্রবালিকারা’ ইত্যাদি। চলচ্চিত্রে অবদানের জন্য তিনি বহুবার পেয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা। তাঁর লেখা উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘অ্যা ব্রিফ হিস্ট্রি অফ ওয়ার্ল্ড সিনেমা’, ‘দ্য আর্ট অফ সিনেমা’, ‘চার্লি চ্যাপলিন: কংকুয়েস্ট অফ দ্য ভেগাবন্ড’ ইত্যাদি। এ ছাড়া তিনি প্রখ্যাত রুশ লেখক ম্যাক্সিক গোর্কি’র নাটকেরও অনুবাদ করেছেন।

‘একুশের সৃজনশীল সন্ধ্যা’ অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শাওন রায় চৌধুরী। অনুষ্ঠানটি একুশে টেলিভিশনে সন্ধ্যা ৬টায় প্রচারিত হবে।

সাতদিন/এমজেড

৬ এপ্রিল ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›