রাত ৯টা ২০ মি, ৩১ আগস্ট, যমুনা টেলিভিশন

চলতে চলতে’র অতিথি

ড. মুহম্মদ জাফর ইকবাল

প্রযোজনা: ফয়সাল আহমেদ
উপস্থাপনা: মাহফুজুর রহমান মিশু


একাধারে সাহিত্যিক, বিজ্ঞানী, শিক্ষাবিদ ও সংগঠক ড. মুহম্মদ জাফর ইকবাল বর্তমান সময়ে বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তি। শুধু লেখা-লেখি করেই তিনি অর্জন করেছেন ব্যাপক জনপ্রিয়তা যা বাংলাদেশের ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত হয়ে আছে। বিশেষ করে বর্তমান সময়ের শিশু কিশোরদের কাছে তিনিই সবচাইতে জনপ্রিয় লেখক। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং তড়িৎ প্রকৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করার পাশাপাশি তিনি চালিয়ে যাচ্ছেন তাঁর লেখালেখি এবং শিক্ষা বিস্তার সংশ্লিষ্ট নানা গঠনমূলক কর্মকাণ্ড। দেশের তরুণ প্রজন্মকে তিনি সবসময়ই গঠনমূলক কর্মকাণ্ডে উৎসাহ দিয়ে এসেছেন। তিনি আসছেন যমুনা টেলিভিশনের নিয়মিত আড্ডা-আলোচনার অনুষ্ঠান ‘চলতে চলতে’র অতিথি হয়ে। অনুষ্ঠানটির প্রতি পর্বে দেশ ও দেশের বাইরের একজন সফল ও বরেণ্য ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয়।


মুহম্মদ জাফর ইকবালের জন্ম ১৯৫২ সালে, সিলেট জেলায়। তাঁর পিতা মুক্তিযুদ্ধে শহীদ হয়েছিলেন। মাত্র সাত বছর বয়সে তিনি প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনী লিখেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি উচ্চশিক্ষা সম্পন্ন করেন। এরপর যুক্তরাষ্ট্রে উচ্চতর শিক্ষা ও গবেষণার কাজে নিয়োজিত ছিলেন দীর্ঘ দিন। দেশে ফিরে তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগ দেন।

বিজ্ঞান চর্চার পাশাপাশি তিনি সাহিত্য চর্চা চালিয়ে যাচ্ছেন। তাঁর লেখা প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘কপোট্রনিক ভালোবাসা’ প্রকাশিত হয় বিচিত্রায়। বর্তমানে তিনি বাংলাদেশের সবচাইতে জনপ্রিয় বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক।

‘চলতে চলতে’ অনুষ্ঠানে তিনি বর্ণময় জীবনের বিভিন্ন অভিজ্ঞতা দর্শকদের সামনে তুলে ধরবেন, জানাবেন বিভিন্ন বিষয়ে তাঁর মতামত। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন ফয়সাল আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করবেন মাহফুজুর রহমান মিশু।

সাতদিন/এমজেড

৩১ আগস্ট ২০১৫

টেলিভিশন

 >  Last ›