সন্ধ্যা ৬টা ৩০ মি, ৮ এপ্রিল, একুশে টেলিভিশন

তথ্যচিত্রের অনুষ্ঠান: ওয়ার্ল্ড স্টোরিস

প্রযোজক : সাখাওয়াৎ লিটন
উপস্থাপনা : রাজিব জামান


এবারের আয়োজন:

- ব্রাজিলের অর্থনৈতিক উন্নয়নে ব্যাক্তি উদ্যোক্তাদের অবদানের কথা
- মধ্যপ্রাচ্যের কাতার পশ্চিমা সংস্কৃতির ফাষ্ট ফুড ও কোমল পানীয়ের প্রভাবে স্থূলতা ও ডায়াবেটিসের আশংকার মধ্যে রয়েছে
- জার্মান ডেভেলপমেন্ট মিডিয়া এওয়ার্ড প্রাপ্ত লাইবেরিয়ার সাংবাদিক ওয়াদী উইলিয়ামস
- বয়ষ্ক নারীদের নিয়ে গড়ে উঠা ব্যতিক্রমী এক চিয়ার লিডার দলের কার্যক্রম

জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় আজ দেখানো হবে চারটি প্রতিবেদন। এবারের পর্বে থাকছে ব্রাজিল, কাতার, লাইবেরিয়া ও বুলগেরিয়া নিয়ে প্রতিবেদন।

ব্রাজিলের অধিকাংশ ব্যাবসায়ী সম্পুর্ন নতুন একটি ব্যবসা প্রতিষ্ঠান চালু করার পরিবর্তে বর্তমানে ফ্র্যাঞ্চাইজির মত ভিন্ন ধারার ব্যবসা নীতি অনুসরন করছে। মূলত এটিই এখন দেশের সবচাইতে সফল ও জনপ্রিয় কর্মসংস্থান। ব্রাজিলের রেডমিনাস টিভির সিমিওনে পিও জানাচ্ছেন বিস্তারিত।

উপসাগরীয় অঞ্চলের ধনাঢ্য দেশগুলোর মধ্যে কাতার অন্যতম। তবে এই উন্নয়নের ধারা বর্তমানে পশ্চিমা সংস্কৃতির ফাষ্ট ফুড ও কোমল পানীয় দ্বারা ব্যাপক ভাবে প্রভাবিত। ফলে স্থূলতা ও ডায়াবেটিসের আশংকা দ্রুত বেড়ে চলেছে। বিস্তারিত জানাচ্ছেন ইউ এন টিভির মেরী ফেরেইরা।

ওয়াদী উইলিয়ামস লাইবেরিয়ার অন্যতম বৃহৎ এক সংবাদ সংস্থার প্রধান সম্পাদক। নিজ দেশের কন্যাশিশু ও নারীদের দুরাবস্থা বিশ্ববাসীর কাছে তুলে ধরতে তিনি তার কর্মজীবনের পুরোটাই উৎসর্গ করেছেন। কাজের স্বীকৃতিসরূপ তিনি পেয়েছেন জার্মান ডেভেলপমেন্ট মিডিয়া এওয়ার্ড। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে অলিভার মোনের প্রতিবেদনে।

এবারের পর্বে পরিচয় করিয়ে দেওয়া হবে ব্যতিক্রমী এক চিয়ার লিডার দলের সাথে, যে দলটি কিছু বয়ষ্ক নারীদের নিয়ে গড়ে উঠেছে। এমনকি তাদের নিজ দেশ বুলগেরিয়াতেও তারা বেশ খ্যাতি অর্জন করেছেন। কেমো মোর টিভির প্রতিবেদক কিরিল এসপারোভ তুলে এনেছেন তাদের বয়স ধরে রাখার বিভিন্ন কসরত।

সাতদিন/এমজেড

৮ এপ্রিল ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›