রাত ১১টা, জিটিভি

সুনীল গঙ্গোপাধ্যায়’কে নিয়ে

বাঙালি বিশ্বময়-এর দুই পর্ব একসাথে

উপস্থাপনা: রোকেয়া প্রাচী
প্রযোজনা: অরিন্দম মুখার্জি বিংকু
সহকারী প্রযোজনা: রিয়াজ মাহমুদ


বিশ্ববিখ্যাত গুণীজনদের মাঝে আমরা গর্ব করে যেসব কালপুরুষ, প্রিয়মুখ ও জনপ্রিয় মুখগুলোর নাম হরহামেশাই উচ্চারণ বা বন্দনা করি তাদের অনেকেই এ সোনার বাংলাদেশে জন্মেছেন। এ বাংলাদেশেই তাদের পৈতৃক ভিটেমাটি। এরকম বেশ কিছু ব্যক্তিত্বের জানা-অজানা বর্ণাঢ্য জীবন নিয়েই অনুষ্ঠান ‘বাঙালি বিশ্বময়'। দুই বাংলায় সমান জনপ্রিয় সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়’কে নিয়ে নির্মিত হয়েছে অনুষ্ঠানটির এবারের পর্ব। তাঁকে নিয়ে কথা বলেছেন তাঁর স্ত্রী স্বাতী গঙ্গোপাধ্যায়, অভিনেতা প্রসেনজিৎ'সহ আরও অনেকে। 


সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর, বর্তমান বাংলাদেশের ফরিদপুর জেলায়। দেশ বিভাগের পর তিনি ও তাঁর পরিবারে ভারতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। কবিতা লেখার মাধ্যমেই সুনীল গঙ্গোপাধ্যায়ের সাহিত্য চর্চা শুরু হলেও পরবর্তীতে তিনি উপন্যাস রচনা করে ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছেন। ১৯৫৩ সালে তিনি কৃত্তিবাস নামে একটি কবিতা-পত্রিকা সম্পাদনা শুরু করেন যা বাংলা সাহিত্যের ইতিহাসে বিখ্যাত হয়ে আছে। তাঁর প্রথম কাব্য গ্রন্থ ‘একা এবং কয়েকজন’ প্রকাশিত হয় ১৯৫৮ সালে। পরে তিনি এই নামে একটি উপন্যাসও রচনা করেন। ১৯৬৬ সালে প্রকাশিত হয় সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রথম উপন্যাস ‘আত্মপ্রকাশ’।

সুনীল গঙ্গোপাধ্যায়-এর লেখা ঐতিহাসিক উপন্যাসগুলো তাঁর জনপ্রিয়তা অর্জনে বিশেষ ভূমিকা রেখেছে। এগুলোর মধ্যে রয়েছে—‘সেই সময়’, ‘পূর্ব-পশ্চিম’, ‘প্রথম আলো’, ‘মনের মানুষ’ ইত্যাদি। তাঁর বেশ কিছু গল্প ও উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্র। বিখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায় তাঁর উপন্যাস অবলম্বনে নির্মান করেছেন ‘অরণ্যের দিনরাত্রি’ এবং ‘প্রতিদ্বন্দ্বী’। এ ছাড়া তাঁরই উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘মনের মানুষ’ ব্যাপকভাবে প্রসংশিত হয়েছে।

সুনীল গঙ্গোপাধ্যায় সাহিত্যের বিভিন্ন শাখায় ভ্রমণ করেছেন। তবে তিনি সবসময় নিজেকে একজন কবি হিসেবে ভাবতেই পছন্দ করতেন। তাঁর আত্মজীবনীমূলক উপন্যাস ‘অর্ধেক জীবন’-এ তিনি বলেছেন কবিতা লেখার মুহূর্তগুলোই তাঁর কাছে সবচাইতে প্রিয়।

২০১২ সালের ২৫ অক্টোবর এই মহান সাহিত্যিক চির নিদ্রায় শায়িত হন। সাহিত্যে অবদানের জন্য তিনি ‘আনন্দ পুরস্কার’, ‘সাহিত্য আকাদেমি পুরস্কার’সহ বহু পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন।

‘বাঙালি বিশ্বময়’ অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন অরিন্দম মুখার্জি বিংকু। রোকেয়া প্রাচী’র উপস্থাপনায় অনুষ্ঠানটি গাজি টিভিতে প্রচারিত হয়ে প্রতি বুধবার রাত ৮টায়।

সাতদিন/এমজেড

৩ মে ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›