সকাল ১১টা, ১০ এপ্রিল রুশ বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্র

রুশ চলচ্চিত্র উৎসবে

দ্য ডনস হেয়ার আর কোয়াইট পার্ট-১

রুশ স্বাধীনতা যুদ্ধের ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ১০ এপ্রিল সকাল ১১টায় রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত রুশ বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্রে প্রদর্শিত হবে ‘দ্য ডনস হেয়ার আর কোয়াইট’ শিরোনামের সিনেমাটির প্রথম অংশ। পরদিন সকাল ১১টায় একই স্থানে সিনেমাটির দ্বিতীয় অংশ প্রদর্শিত হবে। স্তানিস্লাভ রস্ততস্কি পরিচালিত এই চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন ইয়েলেনা দ্রাপেকো, ইয়েকাতেরিনা মার্কোভা, ওলগা ওস্ত্রোমোভা, ইরিনা শেভচাক’সহ আরও অনেকে। প্রদর্শনীটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

১৯৭২ সালে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বরিস ভাসিলিয়েভ-এর উপন্যাস অবলম্বনে। ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালিন ফিনল্যান্ডের কাছে একটি স্থানে কয়েকজন রুশ তরুণীর সমন্বয়ে গঠিত এন্টি-এয়ারক্রাফট গানার দল ও তাদের নেতা সিনিয়র সারজেন্ট ভাস্কোভ-এর গল্প উঠে এসেছে এই সিনেমায়। দলটির একমাত্র পুরুষ সদস্য ভস্কভ।

এক পর্যায়ে তারা জানতে পারে যে জার্মান প্যারাট্রুপারের একটি দল সেই এলাকায় নেমেছে যারা মূল রুশ বাহিনীর ব্যাপক ক্ষতি করতে পারে। এই দলটিকে ঠেকাতে ভস্কভ ও তার নারী-বাহিনী মরণপণ যুদ্ধ করে। এক সময় ভস্কভের দলের সকল সদস্য মৃত্যুর কোলে ঢলে পড়ে। ভস্কভ নিজেও গুরুতর আহত হয়। আহত অবস্থায় সে তার সামান্য সম্বল নিয়ে জার্মান ক্যাম্পে অতর্কিত হামলা চালিয়ে সফল হয়।

সিনেমার শেষে দেখা যায়, ভস্কভ একটি বাচ্চা ছেলেকে সাথে নিয়ে যুদ্ধ শেষ হওয়ার অনেকদিন পর সেই স্থানে আসে। তার সাথের ছেলেটি সেই নারী যোদ্ধাদের একজনের সন্তান যাকে সে দত্তক নিয়েছে।

সাতদিন/এমজেড

১০ এপ্রিল ২০১৫

মুভি

 >  Last ›