সন্ধ্যা ৭টা, ৫ জুলাই, ডেইলি স্টার-বেঙ্গল আর্ট প্রিসিঙ্কট, ঢাকা

ইতালীয় চলচ্চিত্রের প্রদর্শনী

জার্নি টু ইতালি


বেঙ্গল সিনেমাথেক-এর উদ্যোগে ঢাকার কারওয়ান বাজারে অবস্থিত ডেইলি স্টার-বেঙ্গল আর্ট প্রসিঙ্কটে (৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এভিন্যু) প্রদর্শিত হবে তবার্তো রসেলিনি পরিচালিত ইতালীয় চলচ্চিত্র ‘ভিয়াজিও ইন ইতালিয়া’ বা ‘জার্নি টু ইতালি’। এক ইংরেজ দম্পতির ইতালি ভ্রমণের সময়কার নানান দাম্পত্য টানাপোড়েনকে কেন্দ্র করে চলচ্চিত্রটির কাহিনী আবর্তিত হয়। এতে অভিনয় করেছেন ইনগ্রিড বার্জম্যান, জর্জ স্যান্ডার্স, মারিয়া মাউবান, আন্না প্রক্লেমার’সহ আরও অনেকে। চলচ্চিত্রটির প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মিক্ত থাকবে।

চলচ্চিত্রে দেখা যায়, অ্যালেক্স জয়েস এবং ক্যাথেরিন জয়েস নামের দুজন ইংরেজ দীর্ঘ দিন দাম্পত্য জীবন যাপন করে আসছিল। উত্তরাধিকার সূত্রে পাওয়া একটি বিশাল সম্পত্তি বিক্রি করার উদ্দেশ্যে তারা ইতালির ন্যাপল-এ আসে।

অ্যালেক্স একজন কাজ পাগল ব্যবসায়ী এবং তার স্ত্রী ক্যাথেরিন অনেক বেশি সংস্কৃতিবান এবং সুক্ষ্ণ বোধ সম্পন্ন মানুষ। তাদের ইতালি ভ্রমণের এক পর্যায়ে ক্যাথরিনের সাথে অ্যালেক্সের মনোমালিন্যের সৃষ্টি হয় এবং তারা আলাদাভাবে ভ্রমণ করতে থাকে। তারা প্রায় ছাড়াছাড়ির সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল। পম্পেই-এর এক ধর্মীয় শোভাযাত্রায় তাদের দুজনের দেখা হয়ে যায়। তাদের মধ্যে জেগে উঠে পুরোনো ভালোবাসা। এভাবেই চলচ্চিত্রটির সমাপ্তি ঘটে।

উল্লেখ্য, বেঙ্গল সিনেমাথেকের উদ্যোগে আগের দিন ৪ জুলাই একই ভেন্যুতে প্রদর্শিত হয় চলচ্চিত্র ‘আঙ্কল বুনমি হু ক্যান রিকল হিস পাস্ট লাইভস’।

সাতদিন/এমজেড

৫ জুলাই ২০১৫

মুভি

 >  Last ›