রাত ১০টা ১৫ মি, ২৫ আগস্ট, চ্যানেল নাইন

বাংলা নামে দেশ-এর অতিথি

শাহরিয়ার কবীর

প্রযোজনা: মাহফুজুল হক
উপস্থাপনা: আহমেদ তোফায়েল


বরেণ্য ব্যক্তিদের অংশগ্রহণে ভিন্নধর্মী এক কথপোকথনের অনুষ্ঠান ‘বাংলা নামের দেশ’। অনুষ্ঠানের প্রতি পর্বে একজন সফল ও বরেণ্য ব্যক্তি’র সাথে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলাপ আলোচনা হয়। প্রথমেই আমন্ত্রিত ব্যক্তির জীবন ও কর্ম সম্পর্কে দর্শকদের জানিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ তথ্য। এরপর অতিথির কাছে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে কিছু নির্দিষ্ট প্রশ্ন করা হয়। দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট, মানুষের আশার সাথে দেশের সামগ্রিক অবস্থার তুলনা, রাজনৈতিক পরিস্থিতি ইত্যাদি বিষয় আলোচনায় উঠে আসে।

অনুষ্ঠানটির এবারের পর্বের অতিথি বিশিষ্ট বুদ্ধিজীবী, লেখক, সাংবাদিক ও তথ্যচিত্র নির্মাতা শাহরিয়ার কবীর। শিশু কিশোরদের জন্য তাঁর লেখা গল্প ও উপন্যাসগুলো ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। তাঁর উপন্যাস ‘একাত্তরের যিশু’ অবলম্বনে চলচ্চিত্রও নির্মিত হয়। মুক্তিযুদ্ধভিত্তিক এই চলচ্চিত্র সাংস্কৃতিক জগতে সাড়া জাগায়। তাঁর প্রকাশিত বই-এর তালিকার মধ্যে রয়েছে—‘একাত্তরে যীশু’, ‘কমরেড মাও সেতুঙ’, ‘সীমান্তে সংঘাত’, ‘জনৈক প্রতারকের কাহিনী’, ‘হাত বাড়ালেই বন্ধু’, ‘নিশির ডাক’ ‘মরু শয়তান’ ইত্যাদি।

‘বাংলা নামে দেশ’ অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন মাহফুজুল হক। আহমেদ তোফায়েল-এর সঞ্চালনায় অনুষ্ঠানটি চ্যানেল নাইন-এ প্রচারিত হয় প্রতি মঙ্গলবার রাত ১০টা ১৫ মিনিটে।

সাতদিন/এমজেড

২৫ আগস্ট ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›