A PHP Error was encountered

Severity: Notice

Message: Trying to get property of non-object

Filename: models/sitemodel.php

Line Number: 273

একই অনুষ্ঠানে গান গাইবেন সুবীর নন্দী, ফরিদা পারভীন ও অদিতি মহসীন | সাতদিন

সুবীর নন্দী, ফরিদা পারভীন ও অদিতি মহসীন

একই অনুষ্ঠানে গান গাইবেন
সুবীর নন্দী, ফরিদা পারভীন ও অদিতি মহসীন

৫ জানুয়ারি রাত ১১টা, মাছরাঙা টেলিভিশন

৫ জানুয়ারি বিখ্যাত শিল্পপতি স্যামসন এইচ চৌধুরী’র মৃত্যুদিন। স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা এই গুণী শিল্পপতির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে মাছরাঙা টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এরই অংশ হিসেবে প্রচারিত হবে বিশেষ সংগীতানুষ্ঠান ‘তাঁর প্রিয় গান’। এতে স্যামসন এইচ চৌধুরী’র প্রিয় গান পরিবেশন করবেন বাংলাদেশের সংগীত জগতের তিন তারকা শিল্পী—সুবীর নন্দী, ফরিদা পারভীন ও অদিতি মহসিন।

৪০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে শিল্পী সুবীর নন্দী আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন। ১৯৭২ সালে রেডিওতে রেকর্ডিং-এর মাধ্যমে তিনি গানের জগতে পদার্পণ করেন। বেতার এবং টেলিভিশনের পাশাপাশি তিনি চলচ্চিত্র অসংখ্য গান গেয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।

১৯৬৮ সালে তিনি রাজশাহী বেতারের তালিকাভুক্ত নজরুল সঙ্গীত শিল্পী নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতার পরে লালন সাঁইজির গানের সঙ্গে ফরিদার যোগাযোগ। তখন তিনি কুষ্টিয়াতে থাকতেন। সেখানে তাঁদের পারিবারিক বন্ধু ছিলেন গুরু মোকছেদ আলী সাঁই। ১৯৭৩ সালে ফরিদা তাঁর কাছেই 'সত্য বল সুপথে চল' গান শিক্ষার মাধ্যমে লালন সাঁইজির গানের তালিম নেন। পরে মোকছেদ আলী সাঁইয়ের মৃত্যুর পর খোদা বক্স সাঁই, ব্রজেন দাস, বেহাল সাঁই, ইয়াছিন সাঁই ও করিম সাঁইয়ের কাছে লালন সঙ্গীতের শিক্ষা গ্রহণ করেন। ফরিদা পারভিন ফুকুওয়াকা এশিয়ান কালচারাল প্রাইজ, একুশে পদক এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন।

অদিতি জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলন পরিষদ ঢাকা সিটি কমিটির সেক্রেটারির দায়িত্বে আছেন। এ ছাড়াও তিনি "বাংলাদেশ রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থা" এর একজন অন্যতম সদস্য। ২০০০ সাল থেকে তিনি বাংলাদেশের পাইওনিয়ারিং মিউজিক স্কুলের একজন সিনিয়র শিক্ষক হিসেবে কাজ করেছেন। অদিতি মহসিন পড়াশুনা করেছেন শান্তিনিকেতনের বিশ্ব-ভারতী বিশ্ববিদ্যালয়ে। বাংলাদেশের ঐতিহ্যবাহি সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত বিভাগের শিক্ষক এই গুণী শিল্পী সমঝদার শ্রোতাদের মন জয় করেছেন।

সাতদিন/এমজেড/৫জানুয়ারি২০১৫