A PHP Error was encountered

Severity: Notice

Message: Trying to get property of non-object

Filename: models/sitemodel.php

Line Number: 273

উচ্চাঙ্গ যন্ত্র-সঙ্গীতের আসর | সাতদিন


উচ্চাঙ্গ যন্ত্র-সঙ্গীতের আসর

১৬ জানুয়ারি সন্ধ্যা ৬টা

ছায়ানট ভবন, শংকর, ঢাকা

পেশকার সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে ছায়ানট মিলনায়তনে বসছে উচ্চাঙ্গ যন্ত্র-সঙ্গীতের আসর ‘রাগা এন্ড রিদম’। অনুষ্ঠানে সেতার, বাঁশি ও তবলায় উচ্চাঙ্গসংগীত পরিবেশন করবেন এবাদুল হক সৈকত (সেতার), মুরতাজা কবীর মুরাদ (বাঁশি), অশোক পাল (তবলা), মীর নাকিকুল ইসলাম (তবলা) এবং স্বরূপ হোসাইন (তবলা)।

এই আয়োজনের অন্যতম উদ্যোক্তা এবাদুল হক সৈকত সাতদিনকে জানান, তাঁর নিজের পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। তিনি বাংলাদেশের শীর্ষস্থানীয় সেতার শিল্পীদের একজন। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে সেতারে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পণ্ডিত কার্তিক শেষাদ্রী, পণ্ডিত দীপক চৌধুরী এবং পণ্ডিত অজয় সাহা রায়-এর কাছে তালিম নিয়েছেন এই গুণী শিল্পী। বর্তমানে তিনি ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনের সেতার বিভাগে শিক্ষকতা করছেন।

অনুষ্ঠানে বাঁশিতে উচ্চাঙ্গসংগীত পরিবেশন করবেন মুরতাজা কবির মুরাদ। ছায়ানট সংগীত বিদ্যায়তনের শিক্ষক এই গুণী বংশীবাদক আল্লাউদ্দিন সাহেব এবং শামসুর রহমানের কাছে প্রাথমিক তালিম নেন। এরপর উপমহাদেশের প্রবাদপ্রতীম বংশীবাদক হরিপ্রসাদ চৌরাসিয়া’র কাছে তালিম নেওয়ার সৌভাগ্য অর্জন করেছেন।

কোলকাতা থেকে আগত প্রখ্যাত তবলাশিল্পী শ্রী অশোক পাল-এর একক পরিবেশনা থাকছে সবশেষে। তিনি কিংবদন্তী তবলাশিল্পী পণ্ডিত জ্ঞান প্রকাশ ঘোষ-এর ছাত্র। এ ছাড়া ভারতের চণ্ডিগড়ে অবস্থিত প্রাচীন কলা কেন্দ্র থেকে বেচেলর ডিগ্রি অর্জন করেন তিনি।

স্বরূপ হোসাইন এবং মীর নাকিবুল ইসলাম সেতার ও বাঁশি’র সাথে তবলায় সঙ্গত করবেন। উল্লেখ্য, স্বরূপ হোসাইন বর্তমানে বাংলাদেশের শীর্ষস্থানীয় তবলাশিল্পীদের একজন। তিনি ভারতের ‘মহারাজা সায়াকিরাও ইউনিভার্সিটি অফ বারোদা’ থেকে গোল্ড ম্যাডেল’সহ মাস্টার ডিগ্রি অর্জন করেন। তবলার প্রখ্যাত গুরু পণ্ডিত সুধীর কুমার সাক্সেনা’র কাছে তালিম নিয়েছেন। বর্তমানে তিনি পণ্ডিত শুভংকর বন্দ্যোপাধ্যায়-এর কাছে তালিম নিচ্ছেন। স্বরূপ হোসাইন একই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনে শিক্ষকতা করছেন।

তরুণ তবলাশিল্পী মীর নাকিবুল ইসলাম ১২ বছর ধরে পণ্ডিত অশোক পাল-এর কাছে তবলা শিখছেন। এ ছাড়া তিনি পণ্ডিত গোপাল মিশ্র-এর কাছে তালিম নিয়েছেন।

অনুষ্ঠানটি উদ্বোধন করতে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সঙ্গীতজ্ঞ কামাল লোহানী, আজাদ রহমান প্রমূখ।

ফাহিম মিউজিক-এর সকল শাখা, জ্ঞানকোষ (ধানমণ্ডি-৪), থিয়েটার কর্নার (বেইলি রোড), সুরের মেলা (আজিজ সুপার মার্কেট)-এ অনুষ্ঠানের টিকেট পাওয়া যাবে। টিকেটের মূল্য ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সাতদিন/এমজেড/১৪জানুয়ারি২০১৫