A PHP Error was encountered

Severity: Notice

Message: Trying to get property of non-object

Filename: models/sitemodel.php

Line Number: 273

চার শিল্পীর অংশগ্রহণে তবলা লহরা | সাতদিন

তবলা লহরা
চার শিল্পীর অংশগ্রহণে তবলা লহরা

২৩ জানুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মি:

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র, গুলশান ঢাকা

দেশের প্রখ্যাত তবলাশিল্পী গৌতম কুমার, স্বরূপ হোসাইন, ইফতেকার আলম প্রধান ও জাকির হোসেন-এর অংশগ্রহণে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে তবলা লহরা।

রাজশাহী’র সংগীত ঐতিহ্যে সমৃদ্ধ এক পরিবারের সদস্য স্বরূপ হোসাইন। তাঁর দাদা প্রয়াত ওস্তাদ মোজাম্মেল হোসাইন একজন বরেণ্য উচ্চাঙ্গসংগীতশিল্পী। বাবা রবিউল হোসাইন-এর কাছে তাঁর সংগীতে হাতে খড়ি হয়। পরবর্তীতে তিনি শামসুল আলম, জিহাদুল ইসলাম মাহবুবুর রহমান চৌধুরীর কাছে শিখেছেন। তিনি তবলার গুরু নিতি রঞ্জন বিশ্বাসের কাছেও শেখার সৌভাগ্য অর্জন করেন। স্বরূপ হোসাইন বিখ্যাত সংগীত শিক্ষার প্রতিষ্ঠান আইসিসিআর-এর একজন স্কলার। বর্তমানে তিনি সরকারি সংগীত কলরজ ও ছায়ানটে শিক্ষকতা করছেন।

ইফতেকার আলম প্রধান দিনাজপুরে জন্মগ্রহণ করেন। বাবা এ কে আজাদ প্রধানের কাছে তাঁর তবলা শিক্ষার শুরু। পরবর্তীতে কলকাতার পণ্ডিত বিজন কুমার ও পণ্ডিত সঞ্জয় মুখার্জির কাছে শিখেছেন। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের একজন তালিকাভূক্ত শিল্পী।

গৌতম সরকারের তবলায় হাতেখড়ি হয় তাঁর চাচা মলয় কুমার সরকার-এর কাছে। এরপর ছায়ানটে পণ্ডিত মদন গোপাল-এর কাছে প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি। বর্তমানে তিনি ছায়ানটের সহকারী তবলা শিক্ষক।

ওস্তাদ আকরাম খাঁ, ওস্তাদ হাসমত আলি খাঁ ও পণ্ডিত বিরেন্দ্র মালভিয়া’র কাছে তালিম পেয়েছেন জাকির হোসেন। তরুণ প্রজন্মের এক উজ্জ্বল প্রতিভা হিসেবে ইতোমধ্যে তিনি নিজেকে তুলে ধরেছেন।

সাতদিন/এমজেড/২২জানুয়ারি২০১৫